১৩ ব্যক্তি পাচ্ছেন ‘এগ্রিকালচারালি ইমপরটেন্ট পার্সন’ সম্মাননা

১৩ ব্যক্তি পাচ্ছেন ‘এগ্রিকালচারালি ইমপরটেন্ট পার্সন’ সম্মাননা
প্রথমবারের মতো এগ্রিকালচারালি ইমপরটেন্ট পার্সন (এআইপি) সম্মাননা দিচ্ছে কৃষি মন্ত্রণালয়। এআইপিরা সিআইপিদের মত সুযোগ সুবিধা পাবেন। কৃষিক্ষেত্রে অবদান রাখায় এবার ১৩ জনকে এ সম্মাননা দেওয়া হবে।

মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক এ কথা জানান। রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে বুধবার এ পুরস্কার দেওয়া হবে।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর আগ্রহে ও নির্দেশে এ সম্মাননা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এআইপিরা এখন থেকে সিআইপিদের মত সুযোগ সুবিধা ভোগ করবেন। প্রথমবার দেওয়া হবে ১৩ জনকে।

সারাদেশ থেকে করা আবেদনের পরিপ্রেক্ষিতে তথ্য যাচাই বাছাইয়ের মাধ্যমে ১৩ জনকে নির্বাচন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী বছর থেকে ৪৫ জনকে এ সম্মাননা দেওয়া হবে।

যারা পাচ্ছেন এআইপি সম্মাননা
সম্মাননা প্রাপ্তদের মোট চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এর মধ্যে ‘ক’ ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হচ্ছে কৃষিতে জাত ও প্রযুক্তি উদ্ভাবনে, ‘খ’ ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হচ্ছে কৃষি উৎপাদন, বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে, ‘গ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে কৃষি ফসল, মৎস্য, প্রাণিসম্পদ ও বনজ সম্পদ উপখাতভুক্ত সংগঠনকে আর ‘ঘ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদক পাওয়াদের।

এরমধ্যে ‘ক’ ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছেন ৪ জন। তারা হলেন বাউধান-৩ ও লবণ সহিষ্ণু বাউ সরিষা ১, ২, ৩ জাত উদ্ভাবনকারী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. লুৎফুল হাসান, বীজ আলুসহ ১০টি সবজির জাত উদ্ভাবনকারী দিনাজপুরের এ আর মালিক সিডস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপান মালিক, মেহগনির বীজ থেকে তেল ও পাতা থেকে চা উদ্ভাবনকারী বাগেরহাটের ফিউচার অর্গানিক ফার্মের সৈয়দ আব্দুল মতিন এবং আলীম পাওয়ার ট্রিলার উদ্ভাবনকারী সিলেটের আলীম ইন্ডাস্ট্রিজের আলীমুছ ছাদাত চৌধুরী।

‘খ’ ক্যাটাগরিতে নির্বাচন করা হয়েছে ৬ জনকে। এরা হলেন, নাটোরের মো. সেলিম রেজা, ঠাকুরগাঁওয়ের মো. মেহেদী আহসান উল্লাহ চৌধুরী, ঝালকাঠির মো. মাহফুজুর রহমান, পিরোজপুরের মো. বদরুল হায়দার ব্যাপারী, পটুয়াখালির মো. শাহবাজ হোসেন খান এবং কুমিল্লার মো. সামঝুদ্দিন (কালু)।

‘গ’ ক্যাটাগরিতে একজনকে সম্মাননার জন্য বাছাই করা হয়েছে। তিনি হলেন নওগাঁর মো. জাহাঙ্গীর আলম শাহ।

এবং ‘ঘ’ ক্যাটাগরিতে সম্মাননার জন্য মনোনিত হয়েছেন ২ জন। এরা হলেন পাবনার মোছা. নুরুন্নাহার বেগম এবং মো. শাহজাহান আলী বাদশা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা