চীন ভ্যাকসিন বানালে তা সারা বিশ্বকেই দেওয়া হবে: শি জিনপিং

চীন ভ্যাকসিন বানালে তা সারা বিশ্বকেই দেওয়া হবে: শি জিনপিং
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তার দেশ করোনার ভ্যাকসিন বানাতে পারলে তা হবে একটি আন্তর্জাতিক পণ্য। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ৭৩ তম অধিবেশনের শুরুর দিনের ভার্চুয়াল বৈঠকে তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলোর মানুষেরা যেন ভ্যাকসিন থেকে বঞ্চিত না হয়, বেইজিং তা নিশ্চিত করতে চায়।

প্রতি বছরের ধারাবাহিকতায় এবার বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৩ তম অধিবেশন। তবে করোনা-পরিস্থিতির কারণে এবারের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে ইন্টারনেটে।

দুই দিনের ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ‘চীনে কোভিড-১৯ ভ্যাকসিনের উন্নয়ন ও প্রয়োগ শুরু হলে এটিকে বিশ্বের সব দেশের জন্য উন্মুক্ত করা হবে। এর মধ্য দিয়ে উন্নয়নশীল দেশগুলোতে ভ্যাকসিনটি সামর্থ্যের মধ্যে পাওয়ার সুযোগ সৃষ্টি করে দিতে চায় চীন’।

বিশ্বে প্রায় ১০০টি ভ্যাকসিন তৈরির উদ্যোগের মধ্যে চীন ইতোমধ্যেই ৫টি ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে সমর্থ হয়েছে। পরের মাসে আরও কয়েকটি ট্রায়াল শুরু হওয়ার কথা রয়েছে।

ভার্চুয়াল বৈঠকে করোনাভাইরাস মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা পর্যালোচনার উদ্যোগকেও স্বাগত জানিয়েছে চীন। প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, মহামারি দূর হওয়ার পর এ নিয়ে ‘সমন্বিত পর্যালোচনা’র উদ্যোগ নেওয়া হলে চীন তা সমর্থন করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া