ফ্ল্যাট কিনতে বিনা জামানতে ৩০ লাখ টাকা ঋণ পাবেন নিম্ন-মধ্যবিত্তরা

ফ্ল্যাট কিনতে বিনা জামানতে ৩০ লাখ টাকা ঋণ পাবেন নিম্ন-মধ্যবিত্তরা
পরিবেশবান্ধব বহুতল ভবনে ফ্ল্যাট কেনার জন্য কোনো ধরনের জামানত ছাড়াই ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষ। সর্বোচ্চ ৭৫০ বর্গফুট আয়তনের ফ্ল্যাটের জন্য ঋণ নিতে পারবেন গ্রাহক।

বাংলাদেশ ব্যাংকের সাসটেনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। রোববার এ নির্দেশনা বাণিজ্যিক ব্যাংকগুলোতে পাঠিয়েছে। পরিবেশবান্ধব খাতে বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান ৪০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতার নির্দেশনায় নতুন করে ফ্ল্যাট নির্মাণ ও কেনায় ঋণের বিষয়টি যুক্ত করা হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, বিদ্যমান পুনঃঅর্থায়ন তহবিলের সুদহার সব পর্যায়ে এক শতাংশ করে কমানো হয়েছে। সব মিলিয়ে বর্তমানে পরিবেশবান্ধব হিসেবে বিবেচিত ৬৮টি পণ্যে কম সুদের এ ঋণ নিতে পারবেন গ্রাহক।

পরিবেশবান্ধব খাতে চুক্তিবদ্ধ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এতদিন চার শতাংশ সুদে তহবিল পেত। এখন এক শতাংশ কমানো হয়েছে তারা অর্থ পাবে তিন শতাংশ সুদে।

ব্যাংকগুলো গ্রাহক পর্যায়ে ৫ থেকে সর্বোচ্চ ৬ শতাংশ সুদে ঋণ দেবে। এ ক্ষেত্রে পাঁচ বছরের কম মেয়াদি ঋণে সর্বোচ্চ সুদহার হবে ৫ শতাংশ, পাঁচ থেকে আট বছরের কম মেয়াদে সাড়ে ৫ শতাংশ এবং আট বছরের বেশি মেয়াদি ৬ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে আরও বলা হয়েছে, পরিবেশবান্ধব বহুতল ভবনে ফ্ল্যাট কেনার জন্য ১৮ মাসের গ্রেস পিরিয়ডসহ ১০ বছর মেয়াদি ঋণ নেওয়া যাবে। অর্থাৎ ঋণের কিস্তি পরিশোধ শুরু হবে দেড় বছর পর। ব্যক্তির পাশাপাশি ক্ষুদ্র ইউনিট সমন্বিত বহুতল বিশিষ্ট পরিবেশবান্ধব আবাসন নির্মাণেও ঋণ দেওয়া হবে। এ ক্ষেত্রে আবাসন কোম্পানি ৩০ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। কোম্পানির জন্যও সুদহার, ঋণের মেয়াদ ও গ্রেস পিরিয়ড একই থাকবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়