‘সুরক্ষা’ বাংলাদেশের সক্ষমতার নিদর্শন: পলক

‘সুরক্ষা’ বাংলাদেশের সক্ষমতার নিদর্শন: পলক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ ডিজিটাল বাংলাদেশের গর্বের ও সক্ষমতার নিদর্শন। প্রযুক্তি ব্যবহার করে কীভাবে জীবন সহজ করা যায় সুরক্ষা প্ল্যাটফর্ম তারই উৎকৃষ্ট প্রমাণ।

সোমবার (২৫ জুলাই) তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলমের ‘জনসেবায় উদ্ভাবন’ ক্যাটাগরিতে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক পাওয়া উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

জনসেবায় উদ্ভাবন ক্যাটাগরিতে উল্লেখযোগ্য ও প্রশংসনীয় অবদানের স্বীকৃতি স্বরূপ দলগতভাবে 'বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক-২০২২' অর্জন করলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। কোভিড ১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম "সুরক্ষা" প্লাটফর্মের জন্য এই পদক প্রদান করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিকনির্দেশনা ও তত্ত্বাবধানে দেশে বিভিন্ন আইসিটি অবকাঠামো গড়ে তোলার কারণেই এ অর্জন সম্ভব হয়েছে।

তিনি বলেন, প্রযুক্তির প্রয়োজনীয়তা ও ডিজিটাল বাংলাদেশের সফলতা সুরক্ষার মাধ্যমে সহজেই দেশের মানুষ অনুধাবন করতে পেরেছে। এছাড়া দেশ বিশ্বের কাছে একটি আত্মনির্ভরশীল, টেকসই ডিজিটাল বাংলাদেশ হিসেবে প্রকাশ পেয়েছে।

পলক বলেন, প্রতিটি পুরস্কার ও সম্মাননা মানুষকে আরও ভাল কিছু করার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায়। তরুণ উদ্যোক্তাদের নিকট সুরক্ষা প্ল্যাটফর্ম উৎসাহ ও অনুপ্রেরণা জায়গা। উৎসাহ ও স্পৃহা নিয়ে নতুন নতুন উদ্ভাবনী প্ল্যাটফর্ম তৈরি করতে হবে। প্রধানমন্ত্রীর ভিশন ৪১ তথা উন্নত, টেকসই, সাশ্রয়ী, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

এ বছর ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক’ পেয়েছেন ৩১ ব্যক্তি ও প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে প্রশাসনের ২৭ জন কর্মকর্তা ও চারটি সরকারি প্রতিষ্ঠান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়