‘গবেষণা ও উন্নয়নের ওপর নির্ভর করছে আমাদের অগ্রগতি’

‘গবেষণা ও উন্নয়নের ওপর নির্ভর করছে আমাদের অগ্রগতি’
গবেষণা ও উন্নয়নের ওপর নির্ভর করছে আমাদের অগ্রগতি। ক্রমপরিবর্তনশীল ও দ্রুত গতিতে এগিয়ে চলা আজকের বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে আমাদেরও দ্রুত সঙ্গে নিজেদের উন্নয়ন করতে হবে। আমাদের নিয়মিত প্রশিক্ষণ এবং গবেষণালব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে শিখতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সোমবার (১৮ জুলাই) বিএসইসির কার্যালয়ে ‘এ টেবিল অব ইমার্জিং বাংলাদেশ’ শীর্ষক বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালায় সভাপতির বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান এসব কথা বলেন। কর্মশালাটি প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এ প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেছে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম)।

অনুষ্ঠানের পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম দক্ষিণ এশিয়ার উদীয়মান অর্থনীতি হিসেবে বাংলাদেশের উত্থানের নানাদিক নিয়ে আলোচনা করেন। বাংলাদেশে করোনাকালীন অর্থনীতির সাফল্য, অসংখ্য মাইলফলক অর্জন, সরকারের বিগত ১৩ বছরের পরিকল্পনামাফিক উন্নয়নের বিষয়টি তুলে ধরেন। এছাড়াও প্রেক্ষিত পরিকল্পনা ২০১০-২১, ভিশন ২০২১, ডেল্টা প্ল্যান ২১০০, পঞ্চবার্ষিক পরিকল্পনা, বিগত দশকে বৈশ্বিক নানা সূচকে বাংলাদেশের সাফল্য নিয়ে তথ্যবহুল বক্তব্য প্রদান করেন। অনুদান ও সহায়তা নির্ভর বাংলাদেশের অর্থনীতির বাণিজ্য নির্ভর শক্তিশালি অর্থনীতিতে পরিনত হওয়ার কথা তুলে ধরে বাংলাদেশের আমদানি-রপ্তানির বৃদ্ধিকে ইতিবাচক হিসেবে দেখার কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী দেশের নানা সমস্যা আগেই সমাধান করে ফেলায়, বাংলাদেশের উন্নয়নের দিকে পূর্ণ মনোযোগ দিতে পেরেছেন। এদেশে এখন স্বপ্ন দেখানো হয় এবং তা বাস্তবায়ন করা হয় দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে।’

প্রশিক্ষণ অনুষ্ঠানের শুরতেই স্বাগত বক্তব্য রাখেন বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বাংলাদেশ সরকারকে নিয়োগের মধ্য দিয়ে জনবল বৃদ্ধির মাধ্যমে কমিশনের কার্যক্ষমতা বৃদ্ধির জন্য ধন্যবাদ জানান।

তিনি নিয়মিত প্রশিক্ষণের গুরুত্বের কথা বলেন এবং প্রশিক্ষণার্থীদের দেশপ্রেমের সাথে দেশের উন্নয়নে কাজ করার কথা বলেন।

অনুষ্ঠানের শেষাংশে প্রধান অতিথি প্রতিমন্ত্রী ড. শামসুল আলমের হাতে ফুল ও ক্রেস্ট তুলে দেন বিএসইসি’র চেয়ারম্যান এবং কমিশনাররা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত