নগদ অর্থ সহায়তার সংশোধিত তালিকা চেয়েছে মন্ত্রণালয়

নগদ অর্থ সহায়তার সংশোধিত তালিকা চেয়েছে মন্ত্রণালয়
করোনা সংকটে ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ সহায়তার জন্য করা তালিকায় অসঙ্গতি ধরা পড়ায় তা সংশোধন করে নতুন তালিকা করার নির্দেশ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ৫০ লাখ পরিবারকে ওই নগদ সহায়তা দেওয়া হবে। কিন্তু ৫০ লাখ নামের যে তালিকা করা হয়েছে তাতে আট লাখ নামে একই মোবাইল নম্বর পাওয়া গেছে। এ কারণে সংশোধিত তালিকা পাঠানোর জন্য জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ৬৪ জেলা প্রশাসককে শনিবার রাতে এই নির্দেশনা পাঠানো হয়। ১৭ মে’র মধ্যে তাদের নতুন তালিকা চাওয়া হয়েছে।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সংবাদ মাধ্যমকে বলেন, দেশের ৫০ লাখ পরিবারকে নগদ অর্থ সহায়তা কর্মসূচির মধ্যে আট লাখ পরিবারের নামের তালিকায় একই মোবাইল নম্বর একাধিকবার ব্যবহার হয়েছে। অনেক গরীব মানুষের বিকাশ নম্বর না থাকায় একই নম্বর অনেকে ব্যবহার করেছেন। তাই আট লাখের বেশি নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। চলতি সপ্তাহে তালিকা পর্যালোচনা করে ব্যাংক এ্যাকাউন্টের মাধ্যমে অর্থ সহায়তা পাঠানো হবে।

করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে কর্মহীন হয়ে পড়া বিভিন্ন পেশার শ্রমিক ও দুস্থ ৫০ লাখ পরিবারকে ঈদ উপলক্ষে আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

এই কার্যক্রম শুরুর পর অভিযোগ ওঠে, অর্থ আত্মসাতের জন্য কোনো কোনো তালিকায় একই মোবাইল নম্বর অনেকবার ব্যবহার করা হয়েছে। এ নিয়ে গত দুই দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনা চলছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু