শরীয়তপুরের তারাবুনিয়ায় গড়ে উঠতে পারে পর্যটন-বাণিজ্য কেন্দ্র

শরীয়তপুরের তারাবুনিয়ায় গড়ে উঠতে পারে পর্যটন-বাণিজ্য কেন্দ্র
চাঁদপুর সদর উপজেলার সবচেয়ে বড় ইউনিয়ন হচ্ছে রাজরাজেশ্বর। পদ্মা মেঘনার মোহনায় শরীয়তপুর জেলার উত্তর তারাবুনিয়া ইউনিয়নের পাশে এই ইউনিয়নটির অবস্থান। রাজরাজেশ্বরের চারভাগের তিনভাগ জল আর এক ভাগ স্থল বা চর এলাকা। নদীর ভাঙাগড়ার সাথে প্রতিনিয়ত যুদ্ধ করে বেঁচে আছে চির অবহেলিত এ এলাকার বাসিন্দারা।

রাজরাজেশ্বর ইউনিয়নের চর এলাকায় গেলে দেখা মিলে চাঁদপুর বন্দরের উঁচু উঁচু দালান কোঠা। সে এক অপরূপ দৃশ্য। চাঁদপুরের সাথে এ এলাকার বাসিন্দাদের যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ট্রলার ও স্পিডবোট। চরের যে রাস্তা বিভাজন রেখা টেনেছে দুই জেলার দুই ইউনিয়ন সে রাস্তায় গিয়ে ছবি তুলে এক অন্যরকম অনুভূতি হলো। নদীর বিভাজন সত্ত্বেও চাঁদপুর আমাদের সাথেই আছে, আমরাও ইলিশের রাজধানীর সাথে মিলেমিশে একাকার।



আমার বিশ্বাস পদ্মাসেতু হওয়ার সুবাদে ভালো যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামো গড়ে তোলা সম্ভব হলে বিশাল এ চর এলাকাকে কেন্দ্র করে গড়ে উঠবে নতুন পর্যটন ও বাণিজ্য কেন্দ্র।

রাজরাজেশ্বর ও উত্তর তারাবুনিয়ার বিভিন্ন চর এলাকা দেখতে আমাকে ও ইত্তেফাকের ডামুড্যা উপজেলা সংবাদদাতা নুরুল ইসলাম খোকনকে সহযোগিতার জন্য ঢাকায় কর্মরত সাংবাদিক গিয়াস উদ্দিন ও এসএম জাকির হোসাইনের প্রতি অনেক কৃতজ্ঞতা।

লেখক: সাবেক সভাপতি, ঢাকা রিপোর্টার্স ইউনিটি

প্রতিষ্ঠাতা সভাপতি, শরীয়তপুর সাংবাদিক সমিতি, ঢাকা

আর্কাইভ থেকে

আরও পড়ুন

খেলাপির ফাঁদে ব্যাংক খাত: সমাধান কোন পথে
বাণিজ্যিক বিবেচনায়  ‘সৌরবিদ্যুৎ’ টেকসই এবং অনেক বেশি লাভজনক
কক্সবাজার: বাংলাদেশে অফুরন্ত পর্যটন সুযোগ উন্মোচন
বাংলাদেশে ঈদ উৎসব ও ব্যাংক ব্যবস্থাপনা
অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত করতে বন্ধ করতে হবে মানিলন্ডারিং
ওএসডি কোন নীতিমালার মধ্যে পড়ে
নেট দুনিয়ার ব্যাংকিং
সর্বজনীন কল্যাণে ইসলামী ব্যাংক: আন্তরিক সেবার ৪০ বছর
সুইডেনের ইনফ্লেশন ১২ শতাংশ, গোল ২ শতাংশ
ব্যাংকের নাম: লিমিটেড থেকে পিএলসি