‘পুঁজিবাজার অনেকদূর এগিয়েছে’

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৭-০৬ ১৫:৩৫:৩৭

আমাদের পুঁজিবাজার এখন অনেকদূর এগিয়ে গেছে। ইমারজিং ইকোনমির অন্যতম সূচক এটি। যদিও যথাযথ কারিগরি এবং দক্ষ জনবলের অভাব আমরা প্রায়ই অনুধাবন করি। কিন্তু আমাদের আন্তরিকতা এবং প্রচেষ্টা এই আগ্রনী যাত্রাপথকে ব্যাহত করতে পারে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটের (বিএএসএম) মহাপরিচালক (ডিজি) ডঃ তৌফীক আহমেদ চৌধুরি।

বুধবার (৫ জুলাই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) কর্তৃক আয়োজিত”সিডিবিএল অপারেশনস্ এন্ড ভেল্যু এডেড সার্ভিসেস”শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা বাংলাদেশ একাডেমী ফর সিকিউরিটিজ মার্কেটের (বিএএসএম) প্রশিক্ষণ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডঃ তৌফীক আহমেদ চৌধুরি এসব কথা বলেন।

এসময় তিনি সিএসইকে এ ধরনের প্রশিক্ষণ আয়োজন করায় সাধুবাদ জানান এবং আশ্বস্ত করেন, ভবিষ্যতে এ ধরনের যে কোনো অনুষ্ঠানে বিএএসএম, সিএসইর সাথে রেগুলেটরি অরগানাইজেশন হিসেবে সার্বিক সহযোগিতা প্রদান করে যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিএসই এর ডিজিএম এন্ড হেড অব আই টি সার্ভিসেস, হাসনাইন বারি , ট্রেনিং এন্ড এওয়ারনেস বিভাগের প্রধান, এম. সাদেক আহমেদ এবং সিনিয়র অফিসার, মার্কেট ডেভেলপমেন্ট, শাহিন আখতার।

প্রশিক্ষণ অনুষ্ঠান পরিচালনা করেন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) জেনারেল ম্যানেজার, এপ্লিকেশন ডেবলোপমেন্ট এন্ড ভেল্যু এডেড সার্ভিসেস, রাকিবুল ইসলাম চেীধুরী ।

হাসনাইন বারি তার বক্তব্যে সাম্প্রতিক সময়ে এসএমই প্লাটফর্ম, জি- সিকিউরিটিজ প্লাটফর্ম এবং কমোডিটি এক্সচেঞ্জ এর সাফল্য গাঁথা অংশগ্রহণকারীদের সামনে তুলে ধরেন। সিএসই এর ট্রেনিং এন্ড এওয়ারনেস বিভাগের প্রধান এম. সাদেক আহমেদ উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন । সিডিবিএল অপারেশন এর কাজের সাথে সরাসরি সম্পৃক্ত ব্যক্তিগণ উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ।

অশংগ্রহনকারীরা মতামত ব্যক্ত করে বলেন, এই অনুষ্ঠানে অংশগ্রহনের মাধ্যমে অনেক জিজ্ঞাসার জবাব পেয়েছেন, যা তাঁদের ক্যাপিটাল মার্কেটের সহায়ক জ্ঞান-এর সমৃদ্ধিতে সহায়ক । তারা এ ধরনের তথ্যবহুল প্রশিক্ষণ অনুষ্ঠান বার বার আয়োজন এর জন্য বলেন এবং একই সাথে আশা ব্যক্ত করেন যে, তাঁদের স্ব স্ব প্রতিষ্ঠানের দৈনন্দিন অপারেশন পরিচালনার ব্যাপারে এবং বাংলাদেশের শেয়ারবাজারের গতিময়তা, স্বচ্ছতা বৃদ্ধিতে, সর্বোপরী বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে অনুষ্ঠিত প্রশিক্ষণ প্রোগামটি অগ্রণী ভূমিকা পালন করবে ।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।