যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী নাদিম জাহাবী

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী নাদিম জাহাবী
যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক পদত্যাগ করায় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন নাদিম জাহাবী। স্থানীয় সময় মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেন দেশটির অর্থমন্ত্রী ঋষি সুনাক। এরপরই এই সিদ্ধান্ত নেয় বরিস জনসন সরকার। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কে এই নাদিম জাহাবী
নাদিম জাহাবী ইরাকি বংশোদ্ভূত। তিনি দেশটির শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি স্ট্রাটফোর্ড-অন-অ্যাভন সংসদীয় আসন থেকে নির্বাচিত এমপি।

জানা গেছে, ইরাকের কুর্দিস্তানে জন্ম নাদিম জাহাবীর। ১৯৭৮ সালে মাত্র নয় বছর বয়সে পরিবারের সাথে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি। ইরাকে তখন সাদ্দাম হোসেনে শাসন চলছিল।

তখন তার শিক্ষকরা জাহাবীর বাবা-মাকে সতর্ক করে দিয়েছিলেন যে তিনি প্রাথমিকভাবে ইংরেজি বলতে সমস্যায় ভুগবেন।

যুক্তরাজ্যে এসে পড়াশোনা শেষে ব্যবসা করছিলেন নাদিম। তিনি মার্কস এবং স্পেন্সারসহ বিভিন্ন খুচরা বিক্রেতাদের কাছে টি-শার্ট এবং টেলিটুবিস পণ্য বিক্রি করতেন। পরে তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি ঔপন্যাসিক এবং সাবেক টোরি এমপি জেফরি আর্চারের উপদেষ্টা ছিলেন।

২০১০ সালে স্ট্রাটফোর্ড-অন-অ্যাভন থেকে কনজারভেটিভ দলের হয়ে প্রথমবার এমপি নির্বাচিত হন তিনি।

শিক্ষা ও বাণিজ্য বিভাগে জুনিয়র মন্ত্রী পদে কাজ করার পর, তিনি ২০২০ সালে কোভিড-১৯ ভ্যাকসিন রোলআউটের দায়িত্বে নিযুক্ত হন। ২০২১ সালে বরিস জনসন তাকে শিক্ষা মন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় নিযুক্ত করেন। ঋষি সুনাকের পদত্যাগের এবার তাকে অর্থমন্ত্রীর দায়িত্ব দিলেন জনসন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া