ভারতকে আরও এক বিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

ভারতকে আরও এক বিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক
করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত দরিদ্র ও দুস্থদের সহায়তায় ভারতকে এক বিলিয়ন ডলার অর্থ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক এই সংস্থাটি শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

করোনা মোকাবিলার শর্তে ভারতকে দুই ধাপে এই অর্থ দেবে বিশ্বব্যাংক। সিএনএন এর প্রতিবেদনে বিশ্বব্যাংকের বরাতে বলা হচ্ছে, ২০২০ অর্থবছরে প্রথম ধাপে ভারতকে দেওয়া হবে ৭৫০ মিলয়ন ডলার। এরপর ২০২১ অর্থবছরে অবশিষ্ট ২৫০ মিলিয়ন ডলার অর্থছাড় করা হবে।

নরেন্দ্র মোদির নামে গঠিত তহবিল ‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা’ প্রকল্প ছাড়াও আগে থেকে বিদ্যমান অন্যান্য সরকারি প্রকল্পের আওতায় ভারতজুড়ে এই কর্মসূচি পরিচালিত হবে। আর এর মাধ্যমে সবচেয়ে বেশি দুর্দশাগ্রস্ত, বিশেষ করে পরিযায়ী শ্রমিক ও দিনমজুরদের নগদ অর্থ ছাড়াও খাবার সরবরাহ করা হবে।

ভারতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জুনাইদ আহমাদ বলেন, ‘কোভিড-১৯ মহামারি পরিস্থিতি বিশ্বের সকল দেশের সরকারকে অনাকাঙ্খিতভাবে সামাজিক দূরত্ব রক্ষার বিধিনিষেধসহ লকডাউন ঘোষণা করতে বাধ্য করেছে। ভাইরাসের বিস্তার রোধে এটা করা হলেও এর প্রভাব পড়েছে অর্থনীতি ও চাকরি; বিশেষ করে অনানুষ্ঠানিক খাতে।’

তিনি আরও বলেন, ‘বিশ্বে সবচেয়ে দীর্ঘস্থায়ী লকডাউন চলায় অন্যান্য দেশের মতো ভারতের অর্থনীতিতেও তার মারাত্মক প্রভাব পড়েছে। অর্থনীতি পুনরজ্জীবিত হওয়ার আগ পর্যন্ত এমন পরিস্থিতিতে গরিব, দিনমজুর ও দুস্থ মানুষদের জন্য নগদ অর্থসহ এই খাদ্য সহায়তা একটা সেতুবন্ধন হিসেবে কাজ করবে।’

গতমাসে ভারতের স্বাস্থ্যখাতের জন্য জরুরি পদক্ষেপের অংশ হিসেবে দেশটিতে এক বিলিয়ন অর্থ সহায়তা দিয়েছিল বিশ্বব্যাংক। প্রসঙ্গত, শুক্রবার সবশেষ হিসাব অনুযায়ী, ভারত আক্রান্তের দিক দিয়ে চীনকেও ছাড়িয়ে গেছে। দেশটিত মোট শনাক্ত রোগী ৮২ হাজার ১০৩ জন; ২ হাজার ৬৪৯ জন মারা গেছেন। এছাড়া সুস্থ ২৭ হাজার ৯৭৭।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া