গভর্নর ‘শূন্য’ বাংলাদেশ ব্যাংক!

গভর্নর ‘শূন্য’ বাংলাদেশ ব্যাংক!
রোববার (৩ জুলাই) বিদায় নিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। টানা ছয় বছরেরও বেশি সময় তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব পালন করেছেন।

আগামী ১২ জুলাই বাংলাদেশ ব্যাংকে যোগ দেবেন নতুন নিয়োগ পাওয়া গভর্নর আব্দুর রউফ তালুকদার। ফলে সোমবার (৪ জুলাই) থেকে গভর্নরের পদ খালি রয়েছে। তবে গভর্নরের অবর্তমানে ডেপুটি গভর্নররা তাদের নিজ নিজ ক্ষেত্রে এ দায়িত্ব পালন করবেন।

সোমবার (৪ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি গনমাধ্যমকে বলেন, আজ থেকে নতুন গভর্নর যোগদানের আগ পর্যন্ত দৈনিক কার্যক্রম অব্যাহত রাখতে চার ডেপুটি গভর্নর স্ব স্ব ক্ষেত্রে দায়িত্ব পালন করবেন। আর ডেপুটি গভর্নর-১ আহমেদ জামাল গভর্নরের দৈনিক ডাক দেখবেন এবং সংশ্লিষ্ট বিভাগে পাঠাবেন। বিদায়ী গভর্নর যোগদানের আগেও এমন পরিস্থিতি হয়েছিল। ওই সময়ের ডেপুটি গভর্নররা একইভাবে দায়িত্ব পালন করেছেন।

রোববার (৩ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত এক অফিস আদেশে বাংলাদেশ ব্যাংককে গভর্নরের অবর্তমানে দৈনিক কার্যক্রম চালিয়ে নেওয়ার বিষয়টি জানিয়ে দেওয়া হয়।

ওই অফিস আদেশে বলা হয়, গভর্নর ফজলে কবিরের মেয়াদপূর্তিতে আগামী ৪ জুলাই থেকে নতুন গভর্নর যোগদানের পূর্ব পর্যন্ত দৈনন্দিন কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে ব্যাংকের ডেপুটি গভর্নররা স্ব স্ব ক্ষেত্রে তাদের দৈনিক কার্যক্রম করবেন।

‘ডেপুটি গভর্নর-১ আহমেদ জামাল গভর্নরের দৈনিক ডাক দেখবেন এবং সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করবেন।’

অর্থাৎ গভর্নর পদে কেউ না থাকলেও অনেকটা ভারপ্রাপ্ত গভর্নর হিসেবেই দায়িত্ব পালন করতে হবে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালকে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো