সারাদেশে বন্যায় রোগে আক্রান্ত ১০ হাজার ৭৭৪ জন

সারাদেশে বন্যায় রোগে আক্রান্ত ১০ হাজার ৭৭৪ জন
বন্যার কারণে এ পর্যন্ত সারাদেশে পানিবাহিতসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৭৭৪ জন। আর বন্যার পানিতে ডুবে ও নানা রোগে মারা গেছেন ৯৫ জন।

রোববার (৩ জুলাই) দেশের বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বন্যাজনিত কারণে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫৬৫ জন বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন। তবে এ সময়ে কারও মৃত্যু হয়নি। দেশের ১৫ জেলায় এখন পর্যন্ত ৯৫ জন মারা গেছেন। এর মধ্যে সিলেট বিভাগেই মৃত্যু হয়েছে ৫৬ জনের। সিলেট সদর উপজেলায় ১৮, সুনামগঞ্জে ২৮, মৌলভীবাজারে ৫ এবং হবিগঞ্জেও ৫ জন মারা গেছেন।

সিলেট বিভাগ ছাড়াও ময়মনসিংহ বিভাগে বন্যাজনিত কারণে মৃত্যু হয়েছে ৩৩ জনের। এর মধ্যে ময়মনসিংহে ৬, নেত্রকোণায় ১১, জামালপুরে ৯ এবং শেরপুরে ৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, রংপুর বিভাগে বন্যায় ৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কুড়িগ্রামে ৪ ও লালমনিরহাটে একজন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, সারা দেশে ১৭ মে থেকে ২ জুলাই পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৬৩ জন। এসব আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ডায়রিয়ায় একজনের মৃত্যু হয়েছে। আরটিআই (চোখের রোগ) রোগে আক্রান্ত হয়েছে ৪৩২ জন, এ রোগে কারো মৃত্যু হয়নি।

প্রতিবেদনের তথ্য মতে, বন্যাকবলিত এলাকায় বজ্রপাতের শিকার হয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। সাপের দংশনের শিকার হয়েছেন ১৪ জন, এদের দুজনের মৃত্যু হয়েছে। পানিতে ডুবে মৃত্যু হয়েছে ৬৮ জনের। এছাড়া, চর্ম রোগে আক্রান্ত ৮৬৪, চোখের প্রদাহজনিত রোগে ২১৫ ও নানাভাবে আঘাতপ্রাপ্ত হয়েছেন ২৭৭ জন। বিবিধ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৭৫ জন এবং তাদের মধ্যে মারা গেছেন ৯ জন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা