লেনদেন বেড়েছে ডিএসইতে

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৭-০২ ১২:১৬:৩৪

গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থান-পতনে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের ব্যবধানে এক্সচেঞ্জটিতে টাকার অংকে লেনদেন বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ডিএসইতে ৩ হাজার ৮৫৭ কোটি ৪১ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮২২ কোটি ১৭ লাখ ৮৩ হাজার টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে ৩৫ কোটি ২৩ লাখ ৬১ হাজার ৮৬০ টাকার বা ৯২ শতাংশ লেনদেন বেড়েছে।

ডিএসইতে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স সপ্তাহের ব্যবধানে ৪৯ দশমিক ২৯ পয়েন্ট বা দশমিক ৭৮ শতাংশ বেড়ে ৬ হাজার ৩৭৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.৮৫ পয়েন্ট বা ১ দশমিক ২৮ শতাংশ বেড়েছে।

তবে সপ্তাহের ব্যবধানে বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই ৩০’ কমেছে। গত সপ্তাহে বাজার মূলধনের শীর্ষ৩০ কোম্পানির মূল্যসূচক ডিএস৩০ আগের সপ্তাহের চেয়ে ৩ দশমিক ০১ পয়েন্ট বা দশমিক ১৩ শতাংশ কমে ২ হাজার ২৯৫ পয়েন্টে নেমেছে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়। এর মধ্যে দাম বেড়েছে ২৬৫টির, কমেছে ৯৪টির। আর ৩১টির দাম ছিল অপরিবর্তিত।

অপরদিকে ডিএসইতে বাজার মূলধনেও ইতিবাচক প্রভাব রয়েছে। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে ৩ হাজার ৪৬৫ কোটি ২৩ লাখ ৬ হাজার টাকা বা দশমিক ৬৭ শতাংশ বাজার মূলধন বেড়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫১ লাখ ৪ হাজার ৩১৬ কোটি ৪৬ লাখ ৪ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫১ লাখ ৭ হাজার ৭৮১ কোটি ৬৯ লাখ ১১ হাজার টাকায়।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।