শ্রমিকদের বিনামূল্যে দুই মাস খাবার দেবে ভারত সরকার

শ্রমিকদের বিনামূল্যে দুই মাস খাবার দেবে ভারত সরকার
নরেন্দ্র মোদি ঘোষিত ২০ লাখ কোটি রুপির প্রণোদনা প্যাকেজের আওতায় পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে দুই মাসের খাবার সরবরাহ করবে দেশটির সরকার। এছাড়া ফুটপাতের দোকানদার ও হকারদের জন্য ১০ হাজার রুপির ঋণ দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে তিনি ঘোষণা দেন, ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের দ্বিতীয় ধাপে পরিযায়ী শ্রমিক, গরিব ও নিম্নবিত্ত মানুষ, কৃষক, ফুটপাতের ব্যবসায়ী ও হকারদের জন্য এই প্রণোদনা প্যাকেজ। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আজ মোট ৯টি পদক্ষেপের ঘোষণা দেন তিনি।

সীতারামন বলেন, ‘৮ কোটি পরিযায়ী শ্রমিক বিনামূল্যে খাবার পাবে। সব খরচ বহন করবে কেন্দ্র। পুরো স্কিমের জন্য খরচ হবে ৩ হাজার ৫০০ কোটি রুপি। সেই খাবার রাজ্য সরকারের মাধ্যমে সরবরাহ করা হবে। এজেন্সি তৈরি করে রাজ্য সরকারগুলোকে পরিযায়ী শ্রমিকদের চিহ্নিত করতে হবে।’

পরিযায়ী শ্রমিকদের প্রত্যেককে পাঁচ কেজি করে চাল বা গম ও এক কেজি ডাল দেওয়া হবে। বিপিএল কার্ড (সরকারি রেশন কার্ড) না থাকলেও এই খাবার বিনামূল্যে পাবেন তারা। এসব শ্রমিকদের জন্য তৈরি করা হচ্ছে রেন্টাল হাউজিং স্কিম। যেখানে কম ভাড়ায় থাকার ব্যবস্থা করা হবে।

হকার ও ফুটপাথের ব্যবসায়ীদের জন্য ঘোষিত ঋণ প্রকল্পে ব্যবসায়ীরা ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। তিনি বলেন, ‘সারা দেশে মোটামুটি ৫০ লাখ স্ট্রিট ভেন্ডর রয়েছেন। তাদের জন্য এই ঋণের ব্যবস্থা করা হবে। এই প্রকল্পের জন্য খরচ হবে ৫ হাজার কোটি রুপি।’

নির্মলা বলেন, “লকডাউনে ফলে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাওয়া ক্ষুদ্র ব্যবসায়ী ও হকারদের জন্য সহজে ঋণের ব্যবস্থা করেছে সরকার।’ এছাড়া এই খাতের ব্যবসায়ীরা ডিজিটাল পেমেন্ট চালু করলে ভবিষ্যতে আরও বেশি ঋণ বা অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন বলে জানান তিনি।

সিতারমন বলেন, কৃষিক্ষেত্রে প্রতি বছর ৯০ হাজার কোটি রুপি দেয় নাবার্ড। কৃষি ঋণসহ বিভিন্ন খাতে সেই অর্থ সমবায় ও অন্যান্য গ্রামীণ ব্যাংকগুলোর মাধ্যমে দেওয়া হয়। এবার তার সঙ্গে কেন্দ্র আরও ৩০ হাজার কোটি রুপি দেবে নাবার্ড। এতে দেশের আড়াই কোটি কোটি কৃষক উপকৃত হবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া