সরকারি বন্ড লেনেদেন নিয়ে ডিএসইর কর্মশালা আয়োজন

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২২-০৭-০১ ১২:০০:৫১

দেশের পুঁজিবাজারে সরকারী সিকিউরটিজ লেনেদেনের বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডারদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯ জুন) জুম প্লাটফর্মে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

আলোচিত কর্মশালায় ট্রেকহোল্ডার কোম্পানি, বিএসইসি, সিডিবিএল, সিসিবিএল, বাংলাদেশ ব্যাংক এবং ডিএসই’র প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিএসই’র উপ-মহাব্যবস্থাপাক ও স্ট্র্যাটেজি অ্যান্ড প্রোগ্রাম ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের প্রধান সৈয়দ আল আমিন রহমান। তিনি সরকারী বন্ড ট্রেডিং এর বিভিন্ন দিক তুলে ধরেন।

সিডিবিএল এর মহাব্যবস্থাপক মনিরুল হক সরকারী সিকিউরিটিজ লেনদেনের সামগ্রিক কাঠামো তুলে ধরেন। এছাড়াও ডিএসই’র আইটি বিভাগের এ্যাপ্লিকেশন সাপোর্ট ডিপাট্র্মেন্টের সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ রুহুল আমিন এবং সিস্টেম অ্যান্ড মার্কেট এডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্টের সহকারী মহাব্যবস্থাপক জিসান মোহাম্মদ বিন মোবারক লেনদেনের পদ্ধতি তুলে ধরেন।

উল্লেখ্য যে, স্টক এক্সচেঞ্জের সেকেন্ডারী মার্কেট প্লাটফর্মে সরকারী সিকিউরিটিজের লেনদেন চালু করার জন্য ৭ টি প্রতিষ্ঠান একযোগে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানগুলো হলো: অর্থমন্ত্রণালয় (ফাইন্যান্স ডিভিশন ও ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউট ডিভিশন), বাংলাদেশ ব্যাংক, বিএসইসি, ডিএসই, সিএই, সিডিবিএল ও সিসিবিএল। সংশ্লিষ্ট এই কাজের অগ্রগতির অংশ হিসেবে ১২ জুন, ২০২২ তারিখে এই পাঁচ পক্ষের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। যার ফলশ্রুতিতে স্টক এক্সচেঞ্জের প্লাটফর্মে সরকারী সিকিউরিটিজ লেনদেনের প্রেক্ষাপট ত্বরান্বিত হলো। আশা করা যাচ্ছে অচিরেই সকল পক্ষের সমন্বিত প্রস্তুতি সাপেক্ষে সরকারী সিকিউরিটিজ লেনদেন শুরু হবে। যার মাধ্যমে স্টক এক্সচেঞ্জের বিনিয়োগকারীদের তুলনামূলক ঝুঁকিপূর্ণ ইক্যুইটি মার্কেটে বিনিয়োগের পাশাপাশি ঝুঁকিহীন ডেট মার্কেটে বিনিয়োগের সুযোগ তৈরী হলো। পাশাপাশি এ বাজারে যে সকল বিনিয়োগকারী ঝুঁকিহীন বিনিয়োগে আগ্রহী এবং এই সংশ্লিষ্ট প্লাটফর্মে না থাকার কারণে এ বাজারে এতোদিন যুক্ত ছিলেন না তারাও সম্পৃক্ত হবার প্রেক্ষাপট তৈরী হলো। অর্থাৎ এতে পুঁজিবাজারে সক্রিয় বিনিয়োগকারীর সংখ্যা বহুলাংশে বৃদ্ধি পাবে। যা বাজার সম্প্রসারণ এবং দেশী ও বিদেশী বিনিয়োগ আকর্ষণে সমানভাবে সুযোগ সৃষ্টি করবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।