যে কারণে ‘বন্ধু দেশগুলোর’ মুদ্রা কিনতে যাচ্ছে রাশিয়া

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২২-০৬-২৯ ২২:২৩:৪৮

রাশিয়ার অর্থমন্ত্রী আন্তন সিলুয়ানভ বলেছেন, রাশিয়া ‘বন্ধু দেশগুলোর’ মুদ্রা কেনা শুরু করতে পারে। হঠাৎ রুবলের অবস্থানের পরিবর্তন মোকাবিলার উপায় হিসেবে রাশিয়া এসব মুদ্রা ডলার এবং ইউরোর বিনিময় হারকে প্রভাবিত করার জন্য ব্যবহার করতে পারে বলেও জানিয়েছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ান ব্যবসায়িক লবি গ্রুপ আয়োজিত এক সম্মেলনে আন্তন সিলুয়ানভ বলেন, বন্ধুত্ব দেশগুলোর মুদ্রার সাহায্যে ডলার এবং ইউরোর সঙ্গে ক্রস-রেটের মাধ্যমে ইউরো এবং ডলারের দাম রুবলে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, আমরা সরকারের অর্থনৈতিক বিভাগের সঙ্গে এ বিষয়ে আলোচনা করব। কেন্দ্রীয় ব্যাংক সম্মত এতে হয়েছে।

প্রসঙ্গত, ইউক্রেনকে আগ্রাসন শুরুর পর রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বিশ্ব। এই পরিপ্রেক্ষিতে এক শতকেরও বেশি সময় পর রাশিয়া প্রথমবারের মতো ঋণখেলাপি হয়েছে বলে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে।  যদিও ঋণ খেলাপি হওয়ার খবর নাকচ করে দিয়েছে ক্রেমলিন।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।