ব্যাংকের সেবায় মুক্তিযোদ্ধা, বৃদ্ধ ও বিধবাদের অগ্রাধিকার দিতে হবে

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২২-০৬-২৭ ১১:২৪:২৯

ব্যাংকের সব শাখায় বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা এবং বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদের অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি  বাংলাদেশ ব্যাংকের পরিচালক (বিআরপিডি) মো. আলী আকবর ফরাজী এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকিং সেবা গ্রহণের জন্য বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা এবং বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকরা ব্যাংকে গমন করে থাকেন। এ ধরনের গ্রাহককে ব্যাংকিং সেবা দেওয়ার জন্য ব্যাংকগুলোতে বিশেষ ব্যবস্থা না থাকায় তাদেরকে বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতে হয়। অন্যান্য গ্রাহকদের তুলনায় এই গ্রাহকরা অপেক্ষাকৃত সংবেদনশীল হয়ে থাকেন। তাই তাদের সেবা প্রদানে বর্ধিত সুযোগ-সুবিধা প্রদানের বিষয়টি বিবেচিত হওয়ার আবশ্যকতা রয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা এবং বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদেরকে ব্যাংকিং সেবা প্রদানের ক্ষেত্রে এখন থেকে বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা এবং বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকের জন্য ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখা প্রাঙ্গণে অগ্রাধিকার ভিত্তিতে বসার ব্যবস্থা সংরক্ষণ করতে হবে। এ ছাড়া এই ধরণের গ্রাহকদের কাঙ্ক্ষিত ব্যাংকিং সেবা নির্বিঘ্ন সহজ ও দ্রুততম সময়ে সম্পন্ন করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, এই ধরনের গ্রাহকের ব্যাংকিং সেবা গ্রহণে সহযোগিতা দেওয়ার লক্ষ্যে ব্যাংকগুলো তাদের সব শাখাসহ প্রত্যেকটি সার্ভিস সেন্টারে একজন কর্মকর্তা বা কর্মচারীকে সুনির্দিষ্টভাবে দায়িত্ব প্রদান করবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।