এনবিআর'র নতুন চেয়ারম্যান রহমাতুল মুনিম

এনবিআর'র নতুন চেয়ারম্যান রহমাতুল মুনিম
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান হলেন আবু হেনা মো. রহমাতুল মুনিম। এনবিআর এর বর্তমান চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়ার স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। আগামী দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে তাকে। বর্তমানে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।
বুধবার (০১ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপণে এ তথ্য জানানো হয়। এনবিআর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব চালিয়ে আসা মোশারফ হোসেন ভূঁইয়ার মেয়াদ ২ জানুয়ারি শেষ হচ্ছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, আগামী ৫ জানুয়ারি সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমের অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল। অবসরোত্তর ছুটি স্থগিতের শর্তে আগামী ৬ জানুয়ারি থেকে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক এনবিআর এর চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব হিসেবে রহমাতুল মুনিম এ দায়িত্ব পালন করবেন।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব পদাধিকার বলে এনবিআরের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে থাকেন।

রহমাতুল মুনিম বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। ২০১৮ সালের ১১ এপ্রিল জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হন। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। পেট্রোলিয়াম করপোরেশনে থাকার সময় ২০১৭ সালের ১০ জুলাই সচিব পদে পদোন্নতি পান তিনি। গত ১৬ সেপ্টেম্বর তিনি সিনিয়র সচিব হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্ব বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ-এর অধীনে এমবিএ (ফিনান্স) ডিগ্রি নেন।

তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চার্জ অফিসার (জোনাল সেটেলমেন্ট অফিস) এবং বিভাগীয় কমিশনার হিসাবে মাঠ প্রশাসনে কাজ করেছেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং অন্য বিভাগে দায়িত্ব পালন করেন।

মুনিম সিরাজগঞ্জ সদর উপজেলায় ১৯৬১ সালের ৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার স্ত্রী লায়লা জেসমিন সরকারের একজন অতিরিক্ত সচিব।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ