‘বাজেটে পুঁজিবাজারের দিকে কম মনযোগ দেওয়া হয়েছে’

‘বাজেটে পুঁজিবাজারের দিকে কম মনযোগ দেওয়া হয়েছে’
পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনার মাধ্যমে সকলের সুযোগ-সুবিধা দেখা সবার দায়িত্ব। দেশের পুঁজিবাজারের প্রতি জনগনের যে আস্থা তৈরী হয়েছে, তা যাতে ব্যাহত না হয় সেদিকে বিশেষ নজর দেয়া জরুরি। আমরা গত বাজেটে অনেক ভালো করেছিলাম। এবারের বাজেটে পুঁজিবাজারের দিকে কম মনযোগ দেওয়া হয়েছে। বিশেষ করে পুঁজিবাজার বর্তমানে যে অবস্থায় আছে তাকে আরও গতিময় করা এবং সকল ক্ষেএে আধুনিকায়ন করা দরকার বলে মন্তব্য করেন ডিএসই’র চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।

সোমবার (২০ জুন) ডিএসই’র ব্রোকারেজ এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও এর নেতৃত্বে ডিবিএ’র পরিচালনা পর্ষদ ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সাথে বৈঠক করেন। এসময় ডিএসই’র চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি বলেন, ডিএসইকে এখন চিন্তা করতে হবে বিশ্ব যেভাবে আধুনিকায়ন হচ্ছে সেভাবে পুঁজিবাজারকে এগিয়ে নিতে হবে। পাশাপাশি আইনের মধ্যে থেকে সঠিকভাবে স্টক এক্সচেঞ্জের কার্যক্রম বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়ার কথা জানান। পুঁজিবাজার উন্নয়নে এই এ্যাসোসিয়েশনের প্রতি স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে। সেই সাথে ডিবিএর সদস্যগণের দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে ডিএসইকে সুচিন্তিত মতামত ও পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

এসময় তিনি আরও বলেন, ডিবিএ দেশের পুঁজিবাজারের একটি গুরুত্বপূর্ণ সংগঠন এবং এ সংগঠনের প্রত্যক সদস্যদের রয়েছে দীর্ঘদিনের বহুমূখী অভিজ্ঞতা। আপনাদের মাঝে আছে নতুন এবং পুরাতনের সংমিশ্রণ। পুরাতনদের অভিজ্ঞতা আর নতুনদের কর্মস্পৃহায় দেশের পুঁজিবাজারকে আগামীতে আরো এগিয়ে নিয়ে যাবে বলে বিশ্বাস করি।

এছাড়া ডিবিএর প্রতিনিধিগণ বলেন, ডিএসই’র সকল ক্ষেএে আধুনিকায়ন করে বাস্তবতার নিরিখে সমন্বয়ের মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানের সেবাদানের পেশাদারীত্বের আরো উন্নয়ন ঘটবে।

এসময় আরও বলা হয়, পুঁজিবাজারের পণ্যের বৈচিএতার আরও প্রসার ঘটিয়ে ডিএসই ইনকামের বিভিন্ন সোর্স তৈরি করার পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়ন ও সক্ষমতা অর্জন খুবই গুরুত্বপূর্ণ। পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল মহল তাদের স্বার্থ সংরক্ষণ করে দেশের অর্থনীতির চাকাকে আরও সচল করবে এবং ডিএসইর কর্মকাণ্ড আরও গতিশীল ও কার্যকর হবে, এ প্রত্যাশা আমাদের সকলের। এব্যাপারে ডিবিএ’র সহযোগিতা সব সময় ডিএসই পাশে থাকবে বলে ব্রোকার প্রতিনিধিরা আশ্বস্ত করেন এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে পুঁজিবাজারকে সামনের দিকে এগিয়ে নেয়ার আশাবাদ ব্যক্ত করেন।

এসময় উপস্থিত ছিলেন ডিবিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ সাজেদুল ইসলাম, ভাইস ভাইস প্রেসিডেন্ট মোঃ সাইফুদদিন সহ পরিচালা পষদের সদস্যবৃন্দ৷ ডিএসই’র পক্ষে ছিল ডিএসই’র পরিচালক সালমা নাসরিন, হাবীবুল্লাহ বাহার, মোঃ শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, শরীফ আনোয়ার হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া সহ ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত