বৃষ্টি বাড়ছে চট্টগ্রামে

নিউজ ডেস্ক, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-২০ ১২:৩৪:২৫

সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ কমছে। গত ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চলে মাত্র ২২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। একই সময়ে চট্টগ্রামে ২৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

সোমবার (২০ জুন ) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত পূর্বাভাসে জানানো হয়, গতকাল সকালেও সিলেটে ৩০৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। গতকাল থেকে আজ সকাল পর্যন্ত জেলাটিতে মাত্র ২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে বৃষ্টিপাত বাড়ায় চট্টগ্রামে ভূমিধসের মতো ঘটনাও ঘটতে পারে বলে জানিয়েছিল বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

তাপমাত্রার তথ্যে আবহাওয়া অফিস জানায়, দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলায় ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা সীতাকুণ্ডে ২২ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে জানানো হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, বাংলাদেশের উত্তর বঙ্গোপসাগরের ওপর সক্রিয় মৌসুমি বায়ু মাঝারী অবস্থায় রয়েছে। আজ দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার হতে পারে। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বৃদ্ধি পেতে পারে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।