ব্র্যাক ব্যাংকের কর-পরবর্তী মুনাফা কমেছে ১৯ শতাংশ

ব্র্যাক ব্যাংকের কর-পরবর্তী মুনাফা কমেছে ১৯ শতাংশ
সর্বশেষ সমাপ্ত ২০১৯ হিসাব বছরে ব্র্যাক ব্যাংকের সমন্বিত কর-পরবর্তী মুনাফা আগের বছরের তুলনায় ১৯ শতাংশ কমে ৪৫৮ কোটি টাকায় দাঁড়িয়েছে। তবে এককভাবে ব্যাংকটির কর-পরবর্তী মুনাফা আগের বছরের তুলনায় ১ দশমিক ৮ শতাংশ বেড়ে ৫৬৪ কোটি টাকা হয়েছে।

কভিড-১৯-এর কারণে অনলাইনে ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত ২০১৯ হিসাব বছরের আর্নিংস ডিসক্লোজারে এ তথ্য জানানো হয়েছে।

২০১৯ হিসাব বছরে ব্র্যাক ব্যাংকের সমন্বিত পরিচালন মুনাফা হয়েছে ৮৯৬ কোটি টাকা, যা এর আগের হিসাব বছরে ছিল ৯৩৯ কোটি টাকা। আর এ সময়ে এককভাবে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ৯৯৪ কোটি টাকা, যা আগের বছরে ছিল ৮৮২ কোটি টাকা।

২০১৯ হিসাব বছরে ব্যাংকটির মোট পরিচালন আয় আগের বছরের তুলনায় ১২ শতাংশ বেড়ে ২ হাজার ১৩৮ কোটি টাকায় দাঁড়িয়েছে।

পুঁজিবাজারে বিপর্যয়ের কারণে ব্যাংকটির আর্থিক ফলাফলে প্রভাব পড়েছে। ২০১৯ হিসাব বছরে ব্যাংকটির লেনদেন পোর্টফোলিও ২৮ কোটি টাকা কমেছে।

এর ফলে বাজারমূল্যের ভিত্তিতে ব্যাংকের ৫৩ কোটি টাকা লোকসান হয়েছে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির গ্রাহকের আমানত ভিত্তি বেড়েছে ২০ শতাংশ।

২০১৯ হিসাব বছরে ব্র্যাক ব্যাংকের নিট ইন্টারেস্ট মার্জিন দাঁড়িয়েছে ৫ দশমিক ৯ শতাংশে, যা এর আগের বছরে ছিল ৬ দশমিক ১ শতাংশ।

এদিকে ব্র্যাক ব্যাংকের সাবসিডিয়ারি বিকাশের রাজস্ব আয় ২০১৯ হিসাব বছরে ১৪ শতাংশ বেড়েছে। এ সময়ে ফিনটেক প্রতিষ্ঠানটি প্রযুক্তিগত সম্পদ ও অবকাঠামোতে ২১৭ কোটি টাকা বিনিয়োগ করেছে।

২০১৯ হিসাব বছরে ব্র্যাক ব্যাংকের রিটার্ন অন ইকুইটি ১৬ দশমিক ৩ শতাংশ এবং রিটার্ন অন অ্যাসেট ১ দশমিক ৬৫ শতাংশে দাঁড়িয়েছে, যা দেশের ব্যাংকিং খাতের মধ্যে সর্বোচ্চ। আলোচ্য সময়ে ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ কিছুটা বেড়ে ৪ শতাংশে দাঁড়িয়েছে, যা এর আগের বছরে ছিল ৩ দশমিক ১ শতাংশে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত