মার্কেটারদের জন্য ফিলিপ কটলারের বইয়ে গ্রামীণফোনের কেস স্টাডি

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম প্রকাশ: ২০২২-০৬-১৭ ০০:২৯:২৬

মার্কেটারদের জন্য ফিলিপ কটলারের বইয়ে গ্রামীণফোনের কেস স্টাডি

মার্কেটিং গুরু ফিলিপ কটলার ও তার সহযোগীদের লেখা ‘এসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ (ইওএমএম) শীর্ষক বই নিয়ে সম্প্রতি গ্রামীণফোন, কটলার ইমপ্যাক্টের কান্ট্রি পার্টনার নর্দান এডুকেশন গ্রুপ (এনইজি) ও গ্রামীণফোনের মিডিয়া পার্টনার এশিয়াটিক মাইন্ডশেয়ার বাংলাদেশের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রামীনফোন জানায়, এ বছরই বইটি প্রকাশ করা হবে। কানেক্টিভিটির মাধ্যমে সমাজের ক্ষমতায়ন এবং ডিজিটাল বৈষম্য কমিয়ে আনার প্রতিশ্রুতি নিয়ে ২৫ বছর আগে সামাজিক উদ্যোগ হিসেবে যাত্রা শুরু করে গ্রামীণফোন। নিজেদের যাত্রায় সকল স্তরের মানুষের আস্থা অর্জন করেছে প্রতিষ্ঠানটি এবং কানেক্টিভিটি ছাড়াও উদ্ভাবনী নানা সেবা প্রদান করে যাচ্ছে। ফিলিপ কটলারের বইটির স্থানীয় সংস্করণে বাংলাদেশে গ্রামীণফোনের সাফল্যের গল্প তুলে ধরা হবে, যা নতুন যুগের মার্কেটারদের মাঝে উদ্যোক্তার মানসিকতা তৈরির পাশাপাশি প্রতিষ্ঠানটির সামাজিক নানা উদ্যোগ থেকে অনুপ্রাণিত হয়ে দেশের জন্য বড় কিছু করতে উৎসাহিত করবে।

এ উপলক্ষে জিপি হাউসে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে গ্রামীণফোনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইয়াসির আজমান, সিএমও মোহাম্মদ সাজ্জাদ হাসিব, সিডিএসও সোলায়মান আলম, হেড অব মার্কেটিং নাফিস আনোয়ার চৌধুরী এবং হেড অব ডিজিটাল চ্যানেল অ্যান্ড ডিস্ট্রিবিউশন জাহিদুজ জামান। নর্দান এডুকেশন গ্রুপের পক্ষ থেকে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের (এনইউবি) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আনোয়ার হোসেন, প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. নজরুল ইসলাম, আইটি বিভাগের পরিচালক সাদ আল জাবির আবদুল্লাহ এবং ইওএমএম প্রকল্পের কো-অর্ডিনেটর জায়েদ ইকবাল আবির। অনুষ্ঠানে গ্রামীণফোনের মিডিয়া এজেন্সি হিসেবে এশিয়াটিক মাইন্ডশেয়ার লিমিটেডের প্রতিনিধিত্ব করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোরশেদ আলম এবং নির্বাহী পরিচালক তাসনুভা আহমেদ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, দেশের প্রযুক্তিগত অগ্রগতির সাথে মানুষের ডিজিটাল জীবনধারার পরিবর্তন ঘটছে। মাইজিপি মানুষের এই পরিবর্তিত ডিজিটাল চাহিদা অনুযায়ী সেবা প্রদান করে যাচ্ছে এবং দেশের ডিজিটাল অন্তর্ভুক্তি ও ডিজিটাল অগ্রগতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমাদের ফ্ল্যাগশিপ অ্যাপের সফলতার গল্প ফিলিপ কটলারের বইতে প্রকাশিত হবে বলে আমি অত্যন্ত আনন্দিত। মাইজিপি’র যাত্রা নতুন যুগের মার্কেটারদের অনুপ্রাণিত করবে বলে আমি আশা করছি।

কটলার ইমপ্যাক্টের কান্ট্রি পার্টনার ও নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের (এনইউবি) ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, ইওএমএম’র জন্য গ্রামীণফোনের সাথে এনইউবি’র চুক্তি স্বাক্ষরের এই ঐতিহাসিক মুহূর্ত কর্পোরেট বিশ্বের সাথে আমাদের সম্পর্কের ক্ষেত্রে একটি যুগান্তকারী ঘটনা।

টেক সার্ভিস লিডার ও ডিজিটাল বাংলাদেশের কানেক্টিভিটি পার্টনার গ্রামীণফোন মাইজিপি’র সাফল্যের গল্প জমা দিয়েছে। জিপি’র এই ফ্ল্যাগশিপ অ্যাপ ব্যবহারকারীদের পার্সোনালাইজড কনটেন্ট সেবা দেয়, উদ্ভাবনীর বিকাশ ঘটায় এবং অসীম সম্ভাবনা উন্মোচনে কাজ করে। বর্তমানে, মাইজিপি’র ১ কোটি ৫০ লাখের বেশি মাসিক সক্রিয় গ্রাহক রয়েছেন। ইনস্ট্যান্ট ডিজিটাল পার্টনার হিসেবে মাইজিপি বিভিন্ন সেলফ-সার্ভিস সুবিধা প্রদান করে এবং কয়েক ট্যাপে বিনোদন ও জীবনধারার নানাবিধ সমাধানের মধ্য দিয়ে গ্রাহকদের জীবনের মান উন্নয়নে অবদান রাখছে। ‘এসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ -এ উপস্থাপিত মাইজিপি’র কেস স্টাডি বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের অগণিত স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থী, প্রফেশনাল, বিশেষজ্ঞ এবং কর্মীদের অ্যাকাডেমিক ক্ষেত্রে এবং জ্ঞান লাভে সহায়তা করবে বলে প্রত্যাশা করা যাচ্ছে। চলতি বছরেই বইটির মুদ্রিত কপি পাওয়া যাবে। বইটি Amazon.com-এও পাওয়া যাবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।