গরমে চুলকানির সমস্যা কমাতে যা করবেন

নিউজ ডেস্ক, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-১৫ ১৬:২২:১৪

প্রচন্ড গরমে অনেকেরই শরীর চুলকায়। এটা খুবই অস্বস্তিকর কারণ হয়ে দাঁড়ায়। এছাড়া এই সময়ে ফাঙ্গাল ইনফেকশনও খুবই বেড়ে যেতে পারে। এই পরিস্থিতিতে ঘরোয়া সমাধান অনুসরণ করতে পারেন।

বরফ ঘষে নিন: চুলকানি কমাতে বরফ খুবই কার্যকরী । এটি শরীরের বিভিন্ন অংশের প্রদাহ কমিয়ে দিতে পারে। তাই চুলকানি হলে আক্রান্তস্থলে বরফ ঘষে নিন। এতে জ্বলুনি কমবে।

ক্যালামাইন লোশন: এখন অনেকেই ক্যালামাইন লোশনের কথা জানেন। এক্ষেত্রে বেশিরভাগ মানুষ এই লোশন ব্যবহার করেন রূপচর্চার জন্য। তবে অনেক বিশেষজ্ঞরা বলছেন এটা থেকে চুলকানি কমে যেতে পারে।

নারকেল তেল: চুলকানি কমাতে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা জেল: অ্যালোভেরায় থাকা অ্যান্টিইনফ্লেমেটরি গুণ ত্বকের বিভিন্ন সংক্রমণ ও প্রদাহ সারায়। চুলকানি হলে আক্রান্তস্থলে অ্যালোভেরা লাগাতে পারেন। এতে অস্বস্তি কমবে।

লেবুর রস: লেবুর রসে রয়েছে প্রদাহনাশক ক্ষমতা রয়েছে। তাই চুলকানির সমস্যা দূর কমাতে চাইলে লেবুর রস ব্যবহার করতে পারেন। এতে উপকার পাবেন।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।