আইডিআরএ’র নতুন চেয়ারম্যান জয়নুল বারী

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-১৫ ১৪:৫৯:০০, আপডেট: ২০২২-০৬-১৫ ১৫:০১:২৬

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের পদত্যাগের পর আইডিআরএ’র নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন প্রাক্তন সচিব মোহাম্মদ জয়নুল বারী। বুধবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিবের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানোনো হয়।

জানা যায়, চুক্তিভিত্তিতে আগামী তিনবছরের জন্য এ দায়িত্ব পালনে জয়নুল বারীকে নিয়োগ দেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ এর ধারা-৫ এর উপধারা-২ অনুযায়ী প্রাক্তন সচিব মোহাম্মদ জয়নুল বারী (পরিচিতি নং-৪১২২) কে তার অবসরোত্তর ছুটির অবশিষ্টাংশ বাতিল এবং অন্যান্য সকল প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে পরবর্তী তিনবছরের জন্য তাকে নিয়োগ দেয়া হয়েছে। আইডিআরএর নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার আগে সর্বশেষ তিনি সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেছিলেন।

মোহাম্মদ জয়নুল বারী নবম ব্যাচের বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা। তিনি ২৬ জানুয়ারি ১৯৯১ সালে সিভিল সার্ভিসে যোগদান করে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট, আরডিসি এবং উপজেলা নির্বাহী অফিসারসহ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পিইডিপি-২, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে নরসিংদী এবং জেলা প্রশাসক হিসেবে কক্সবাজার ও চট্টগ্রাম জেলার তিনি দায়িত্ব পালন করেন।

তিনি দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক ছাড়াও ঢাকা ও রংপুর  বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। ১ জানুয়ারি ২০২০ সালে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পদোন্নতি পেয়ে সচিব পদে যোগদান করেন।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।