১৬ জুনের পরিবর্তে টিসিবির পণ্য বিক্রি শুরু হবে ২২ জুন

১৬ জুনের পরিবর্তে টিসিবির পণ্য বিক্রি শুরু হবে ২২ জুন
১৬ জুনের পরিবর্তে টিসিবির বিক্রি শুরু হবে ২২ জুন। এক কোটি মানুষকে নায্য মূল্যে পণ্য দিতে ব্যাপক প্রস্তুতি নিয়ে মাঠে নামছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

তবে এক মাস পিছিয়ে আগামীকাল বৃহস্পতিবার (১৬ জুন) থেকে পণ্য বিক্রি কার্যক্রম শুরুর কথা থাকলেও তা আবারও পেছাচ্ছে এক সপ্তাহের জন্য। আগামীকালের পরিবর্তে বিক্রয় কার্যক্রম শুরু হবে আগামী ২২ জুন থেকে, চলবে ৫ জুলাই পর্যন্ত। এবার প্রচলিত ট্রাক নয়, ফেয়ার প্রাইজ কার্ডের মাধ্যমে পণ্য বিক্রি করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় এবং টিসিবি সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, ঢাকা সিটি ও বরিশাল সিটিতে কার্ড তৈরির কাজ শেষ না হওয়া এবং কিছু পণ্য এখনো হাতে না পাওয়ার কারণেই আরো এক সপ্তাহ পেছানো হচ্ছে বিক্রি কার্যক্রম।

টিসিবি সূত্রে জানা গেছে, সারা দেশের এক কোটি দরিদ্র পরিবারকে দুই লিটার তেল, দুই কেজি মসুর ডাল এবং এক কেজি করে চিনি দেওয়া হবে। তবে এই তিন পণ্যের দাম নতুন করে আর বাড়ানো হচ্ছে না। গত রোজার মধ্যে যে দামে বিক্রি করা হয়েছে এখনো সে দামে বিক্রি করা হবে। যেমন : সয়াবিন তেল ১১০ টাকা লিটার (দুই লিটারের বোতল ২২০ টাকা), মসুর ডাল ৬৫ টাকা কেজি এবং চিনি বিক্রি করা হবে ৫৫ টাকা কেজি দরে।

এসব পণ্য বিক্রি করতে টিসিবি দুই কোটি লিটার বোতলজাত সয়াবিন ও রাইসব্রান অয়েল, ২০ হাজার টন মসুর ডাল এবং ১০ হাজার টন চিনি মজুদ করেছে। এর মধ্যে চিনি ও মসুর ডাল এরই মধ্যে টিসিবির গুদামে চলে এসেছে। সব তেল এখনো আসেনি। তবে তেল রিফাইনারি কম্পানির সঙ্গে ক্রয় চুক্তি হয়ে গেছে এবং অনেক মিল তেল দেওয়া শুরু করেছে।

ঢাকায় ১৩ লাখ কার্ড তৈরির কাজ করছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। আর বরিশালে ৯০ হাজার কার্ড তৈরি করছে বরিশাল সিটি করপোরেশন। কার্ড তৈরির কাজও প্রায় শেষ পর্যায়ে বলে জানা গেছে। সব প্রস্তুতি সম্পন্ন করেই আগামী ২২ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত পণ্য বিক্রি করবে টিসিবি।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বলেন, ১৬ জুন থেকেই আমরা বিক্রি কার্যক্রম শুরু করতে চাচ্ছিলাম, কিন্তু ঢাকা ও বরিশাল সিটির কার্ড প্রস্তুত না হওয়া এবং সয়াবিন তেল পাওয়ার ক্ষেত্রে কিছুটা সমস্যা হওয়ায় এক সপ্তাহ পিছিয়ে আগামী ২২ জুন থেকে আমরা তিন পণ্য বিক্রি শুরু করব।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ