সামাজিক নিরাপত্তায় ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

সামাজিক নিরাপত্তায় ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি
বাংলাদেশের সামাজিক নিরাপত্তা খাতে সহায়তা করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এ লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের চুক্তি হয়েছে। আর্থসামাজিক চ্যালেঞ্জের বিরুদ্ধে দুর্বল জনগোষ্ঠীকে সহায়তা করার লক্ষ্যে এবং বাংলাদেশের সামাজিক সুরক্ষাব্যবস্থা আরও উন্নত করার লক্ষ্যে ২৫ কোটি ডলারের এই চুক্তি হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির এদেশীয় প্রধান এডিমন গিন্টিং বাংলাদেশ সরকার ও এডিবির পক্ষে এবিষয়ে চুক্তিতে সই করেন।

সামাজিক সুরক্ষা কর্মসূচির পরিসর সম্প্রসারণ, দক্ষতা বৃদ্ধি, সুবিধাবঞ্চিত মানুষের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা—এসব লক্ষ্যে এই চুক্তি সই হয়েছে।

এডিমন গিন্টিং বলেন, বাংলাদেশের আর্থসামাজিক পুনরুদ্ধার ত্বরান্বিত করতে এবং সমন্বিত সামাজিক সুরক্ষা কর্মসূচির প্রচারে সরকারকে সহায়তা করতে এডিবি অঙ্গীকারবদ্ধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সংস্কার কর্মসূচির অধীনে যেসব কার্যক্রম হাতে নেওয়া হয়েছে, তার মধ্য দিয়ে দেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচি শক্তিশালী হবে। ডিজিটালাইজেশন ও বিভিন্ন কর্মসূচির সমন্বয়ের বদৌলতে এটি ঘটবে। এর ফলে দেশের নগদ অর্থ প্রদানভিত্তিক যেসব সামাজিক নিরাপত্তা কর্মসূচি আছে, তার অন্তত ৮০ ভাগ সমন্বিত ও প্রমিত ব্যবস্থাপনার অধীনে চলে আসবে। ২০২৩ সালের জুন মাসের মধ্যে তা হয়ে যাবে।

এতে আরও বলা হয়, নগদভিত্তিক কর্মসূচির ভোক্তাদের মধ্যে অন্তত ৬০ শতাংশ সুবিধাবঞ্চিত নারীদের কাছে পৌঁছে দেওয়া হবে। এ ছাড়া ছড়িয়ে-ছিটিয়ে থাকা সামাজিক নিরাপত্তা কর্মসূচি তিনটি মন্ত্রণালয়ের অধীনে নিয়ে আসা হবে। এই কর্মসূচির মাধ্যমে বছরে এমএফএস হিসাব ৫ শতাংশ হারে বৃদ্ধি করা হবে। ১০টি সিটি করপোরেশন এলাকায় অন্তত ৫০টি ভ্রাম্যমাণ ক্লিনিক স্থাপন করা হবে। আর ২০২৩ সালের মধ্যে অন্তত একটি সামাজিক বিমা কর্মসূচি পাইলট ভিত্তিতে চালু করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ