দেশব্যাপী চলছে এসিআই রত্ন সুষম সারের রোড শো কর্মসূচী

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-১৪ ২০:২৭:০১

“সঠিক মানের সুষম সার, সহজ ব্যবহার, ফলন বাম্পার”এই প্রতিপাদ্য নিয়ে সারা দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে এসিআই ‘রত্ন’ সুষম সারের বর্নাঢ্য রোড শো কর্মসূচী। ফসলের অতি প্রয়োজনীয় চারটি পুষ্টি উপাদানের ঘাটতি রত্ন সুষম সার সুষমভাবে একাই পূরণ করে। চারটির পরিবর্তে একটি সার ব্যবহার করায় পরিবহন ও জমিতে প্রয়োগ সহজ হয় ফলে পরিবহন ও প্রয়োগজনিত খরচে সাশ্রয় হয়। এক্ষেত্রে আলাদা ভাবে অন্যান্য সার যেমন ইউরিয়া, ডিএপি, টিএসপি, এমওপি ও সালফার জমিতে প্রয়োগ করার প্রয়োজন হয় না।

অতিরিক্ত অথবা অসম মাত্রায় রাসায়নিক সারের ব্যবহার কমানোর মাধ্যমে রত্ন সার মাটির গুনগত মান ঠিক রাখে। রত্ন সার ব্যবহারে গাছ সুষমভাবে অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদানসমূহ গ্রহন করতে পারায় গাছ সঠিক ও সুস্থ্য-সবল ভাবে বেড়ে উঠে এবং ফসলের রোগ বালাই ও পোকামাকড়ের আক্রমন কম হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর বশির আহমেদ বলেন, এসিআই রত্ন সার গাছের জন্য অত্যাবশ্যকীয় চারটি পুষ্টি উপাদান দ্বারা সমৃদ্ধ “নাইট্রোজেন, ফসফরাস, পটাশিয়াম ও সালফারের সম্বনয়ে তৈরি হয় সুষম সার”। সঠিকভাবে মান নিয়ন্ত্রিত হওয়ায় সার মাটিতে দ্রুত ও দীর্ঘ সময় নিয়ে কাজ করতে পারে।

এসিআই ফার্টিলাইজারের ম্যানেজার, মার্কেটিং এন্ড সেল্‌স মোঃ আসাদুর রহমানের কাছে রত্ন সুষম সারের ব্যবহারবিধি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সাধারন ফসলের ক্ষেত্রে জমি তৈরির শেষ চাষে অথবা ফসলের প্রয়োজন অনুযায়ী বিঘাপ্রতি (৩৩ শতক) ৫০ থেকে ৬০ কেজি বা প্রতি শতকে ১.৫ থেকে ২ কেজি প্রয়োগ করতে হবে। ফল ও অন্যান্য গাছের ক্ষেত্রে রোপনের সময় ৩০০ থেকে ৫০০ গ্রাম এবং বয়স্ক গাছে ১ থেকে ২ কেজি বছরে ২ বার গাছের চারপাশে বৃত্তাকারে ছিটিয়ে প্রয়োগ করে মাটিতে মিশিয়ে দিতে হবে।

প্রসঙ্গত, এই রোড শো এর মধ্য দিয়ে কৃষকদের মাঝে সুষম সার ব্যবহারের সচেতনতা ও প্রয়োজনীয়তা ছড়িয়ে দিতে সক্ষম হবে। কৃষকসমাজ অতি সহজেই তাদের জমিতে ফসলের চারটি অত্যবশ্যকীয় পুষ্টি উপাদান এর ঘাটতি একই সাথে খুব সহজেই পূরণ করতে পারবে পাশাপাশি উৎপাদন খরচ অনেকাংশে রোধ করবে। কৃষকগণ রত্ন সার তাদের জমিতে প্রয়োগ করার ফলে ফসলের বাৎসরিক লভ্যাংশ অনেকাংশে বৃদ্ধি করতে সক্ষম হবে।

উল্লেখ্য, রত্ন সুষম সারের রোড শো অভিযান কুমিল্লা হতে শুরু হয়ে মোট ৩৫ টি জেলায় রোড শো কর্মসূচী পালন করবে এবং চট্টগ্রামে একটি সমাপনি অনুষ্ঠানের মাধ্যমে উক্ত রোড শো অভিযান সমাপ্ত হবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।