ডলারের দাম বেড়ে এখন ৯২.৮০ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-১৪ ১৯:৪৩:১৮

দেশে ডলারের সংকট বেড়েই চলছে, দিন দিন বাড়ছে দাম। ডলারের বিপরীতে পতন হচ্ছে টাকার মানের। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে আজ (মঙ্গলবার) ডলার বিক্রি করেছে ৯২ টাকা ৮০ পয়সা দরে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,  মঙ্গলবারে এ দামে কয়েকটি ব্যাংকের কাছে ৬ কোটি ৪০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। ধারাবাহিকভাবে ডলার বিক্রির কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৪১ দশমিক ৪৪ বিলিন ডলারে নেমেছে।

জানা গেছে, চলতি অর্থ বছরের শুরু থেকে মঙ্গলবার পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে মোট ৭০০ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে। এর আগে কোনো এক অর্থবছরে এত ডলার বিক্রি করেনি বাংলাদেশ ব্যাংক।

প্রচুর ডলার বিক্রির কারণে গত আগস্ট মাসে সর্বোচ্চ ৪৮ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলারে উঠা রিজার্ভ এখন ৪১ বিলিয়ন ডলারের ঘরে নেমেছে।

এদিকে আজ ব্যাংকগুলো আমদানি বিলের জন্য নিচ্ছে ৯৩ থেকে ৯৫ টাকা, নগদ ডলার বিক্রি করছে ৯৬ থেকে ৯৭ টাকা আর ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয় ৯৭ থেকে ৯৮ টাকা।

এর আগে, দেশে বেশি বেশি রেমিট্যান্স আনতে গত ২ জুন ডলারের দামের সীমা তুলে দেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই দিন কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেওয়া হয়, বাজারের সঙ্গে সঙ্গতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। ওই সময় আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার ছিল ৮৯ টাকা। এরপর কয়েক দফায় মার্কিন এ মুদ্রাটির দাম বেড়ে ৩ টাকা ৮০ পয়সা হয়।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।