রাশিয়ার তেলের দ্বিতীয় বৃহত্তম আমদানিকারক ভারত

রাশিয়ার তেলের দ্বিতীয় বৃহত্তম আমদানিকারক ভারত
ইউক্রেন যুদ্ধ ঘিরে পশ্চিমাদের বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা সত্ত্বেও ভারতে তেলের দ্বিতীয় বৃহত্তম সরবরাহকারী হয়ে উঠেছে রাশিয়া। এর ফলে ভারতে তেল রপ্তানিতে তৃতীয় স্থানে চলে গেছে সৌদি আরব। তবে প্রথম স্থানে রয়েছে ইরাক। বাণিজ্যিক বিভিন্ন উৎস থেকে পাওয়া ডাটায় এই চিত্র দেখা গেছে বলে সোমবার রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে দেখা গেছে, গত মে মাসে ভারতের শোধনাগারগুলো দৈনিক ৮ লাখ ১৯ হাজার ব্যারেল রাশিয়ান তেল পেয়েছে। এটি ভারতে রাশিয়ার তেল রপ্তানির হিসেবে একক কোনও মাসে সর্বোচ্চ। গত এপ্রিলে ভারতে রাশিয়ার দৈনিক তেল রপ্তানির এই পরিমাণ ছিল প্রায় ২৭ হাজার ৭০০ ব্যারেল।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের একের পর এক নিষেধাজ্ঞা জারির কারণে অনেক তেল আমদানিকারক মস্কোর সাথে বাণিজ্য বন্ধ করে দিয়েছে। যে কারণে অন্যান্য গ্রেডের তুলনায় রাশিয়ার ক্রুড তেল রেকর্ড ছাড়ে বিক্রি হচ্ছে।

পরিবহন ব্যয় বেশি হওয়ায় ভারতীয় শোধনাগারগুলো রাশিয়ার তেল খুব কমই ক্রয় করতো। কিন্তু মস্কোর অত্যধিক ছাড়ের কারণে অপরিশোধিত তেল ক্রয়ের সুযোগ লুফে নেয় ভারত।

গত মে মাসে ভারতের মোট আমদানিকৃত তেলের প্রায় ১৬ দশমিক ৫ শতাংশই ছিল রাশিয়ান গ্রেডের। এর ফলে কমনওয়েলথভূক্ত দেশগুলো থেকে ভারতের তেল আমদানি বেড়ে প্রায় ২০ দশমিক ৫ শতাংশে পৌঁছায়। একই সময়ে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে ভারতের তেল আমদানি কমে ৫০ দশমিক ৫ শতাংশে দাঁড়ায়।

পরিসংখ্যানে দেখা গেছে, ভারতের অপরিশোধিত আফ্রিকান তেল আমদানির শেয়ার গত এপ্রিলে ৫ দশমিক ৯ শতাংশ থাকলেও গত মাসে তা সাড়ে ১১ শতাংশ ছাড়িয়েছে।

ভারতের তেল আমদানি এপ্রিলের তুলনায় মে মাসে ৫ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেশি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া