গত মাসে পুঁজিবাজারে নতুন হিসাব বেড়েছে দুই হাজার

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-১৪ ১২:১০:৩০

দেশের পুঁজিবাজার কয়েক মাস ধরে পতনের মধ্যে থাকলেও গত মে মাসে পুঁজিবাজারের প্রতি আকৃষ্ট হয়ে বিনিয়োগকারীরা নতুন করে ২ হাজার বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এপ্রিল মাসের শেষ দিন অর্থাৎ ২৭ এপ্রিল শেয়ারবাজারে বিও হিসাব ছিল ২০ লাখ ৭৯ হাজার ১৩৩টি। আর মে মাসের শেষ দিন বিও হিসাব ২০ লাখ ৮১ হাজার ৮০টিতে দাঁড়ায়। অর্থাৎ মে মাসে শেয়ারবাজারে নতুন বিনিয়োগের জন্য এক হাজার ৯৪৭টি বিও হিসাব খুলেছে বিনিয়োগকারীরা।

মে মাসে পুরুষদের বিও হিসাব এক হাজার ৭০৩টি বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৬ হাজার ৮৪৬টিতে। এপ্রিল মাসের শেষ দিন পুরুষদের বিও হিসাব ছিল ১৫ লাখ ৪৫ হাজার ১৪৩টিতে। আর মে মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ১১৫টি বেড়ে ৫ লাখ ১৮ হাজার ১৫৯টিতে দাঁড়িয়েছে। এপ্রিল মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৫ লাখ ১৮ হাজার ৪৪টিতে।

এপ্রিল মাসের শেষ দিন কোম্পানি বিও হিসাব ছিল ১৫ হাজার ৯৪৬টিতে। আর মে মাসে কোম্পানি বিও ১২৯টি বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৫টিতে।

মে দেশে অবস্থানকারী বিনিয়োগকারীরা নতুন করে ৮৮৯টি বিও হিসাব খুলেছেন। এর মাধ্যমে মে মাসের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৯ লাখ ৮৫ হাজার ৭৫৯টিতে। যা এপ্রিল মাসের শেষ দিন ছিল ১৯ লাখ ৮৪ হাজার ৮৭০টিতে।

মে মাসে বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীরা নতুন করে ৯২৯টি বিও হিসাব খুলেছে। এপ্রিল মাসের শেষ দিন বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৭৮ হাজার ৩১৭টিতে। মে মাসের শেষ দিন এ সংখ্যা দাঁড়ায় ৭৯ হাজার ২৪৬টিতে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।