পুঁজিবাজারে এসএমই বোর্ডের কোম্পানির করহার কমানোর দাবি

পুঁজিবাজারে এসএমই বোর্ডের কোম্পানির করহার কমানোর দাবি
পুঁজিবাজারে এসএমই বোর্ডে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করের হার কমানোর দবি করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান। কোম্পানি তালিকাভুক্ত হওয়ার পর প্রথম ৫ বছর পর্যন্ত এই কর ১০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেছেন তিনি।

সোমবার (১৩ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মিডিয়া সেন্টারে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

বর্তমানে এসএমই বোর্ডের কোম্পানিগুলোকেও মূল বোর্ডের কোম্পানিগুলোর সমান হারে কর দিতে হয়। আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই কর ২০ শতাংশ নির্ধরণের কথা বলা হয়েছে।

ডিএসই চেয়ারম্যান বলেন, প্রায় এক বছর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এসএমই বোর্ড নামে একটি পৃথক বোর্ড চালু করে। যার উদ্দেশ্য হচ্ছে স্বল্প মূলধনী কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করে দীর্ঘমেয়াদী মূলধন যোগান ও কর্পোরেট গভর্ন্যান্স উন্নত করা। এই বোর্ডে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোকে লেনদেনে আগ্রহী করে তুলতে নূন্যতম ৫ বছরের জন্য হ্রাসকৃত ১০ শতাংশ হারে কর ধার্য্য করার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, আমরা বেশ কয়েক বছর ধরে দেখে এসেছি যে এসএমই বোর্ডের মতো নতুন উদ্যোগগুলোকে সরকার প্রাথমিক অবস্থায় অনেক সুযোগ সুবিধা দিয়ে থাকে। বাজেটের পূর্বে এসএমই বোর্ডের জন্য সরকারের কাছে কিছু সুযোগ-সুবিধা চেয়েছিলাম আমরা। যার মাঝে পাঁচ বছরের জন্য ১০ শতাংশ হারে কর দেওয়ার সুযোগ করে দেয়ার বিষয়টিও রয়েছে।

তিনি আরও বলেন, গণমাধ্যমের মাধ্যমে আমরা তাই আবারও সরকারকে জানাতে চাচ্ছি, এসএমই বোর্ডে যে প্রতিষ্ঠানগুলো তালিকাভুক্ত হবে তাদেরকে পুঁজিবাজারে লেনদেনে আগ্রহী করে তোলার লক্ষ্যে পাঁচ বছরের জন্য রাষ্ট্রীয় হারে কর দেওয়ার সুযোগ করে দেয়া দরকার।

উল্লেখ্য, ২০২১ সালে যাত্রা শুরু করা ডিএসইর এসএমই বোর্ডে বর্তমানে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা ১৩ টি। মূলত স্বল্প মূলধনী কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করে দীর্ঘমেয়াদী মূলধন যোগান ও কর্পোরেট গভর্ন্যান্স উন্নতরণের লক্ষ্যে পুঁজিবাজারের এসএমই বোর্ডের যাত্রা শুরু হয়। তবে যাত্রা শুরুর প্রায় এক বছর হয়ে গেলেও এসএমই বোর্ডের নেই কোনো উল্লেখযোগ্য সাফল্য।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত