লংকাবাংলা উদ্যোগে পুঁজিবাজারে বিনিয়োগের অভিজ্ঞতা লাভ করবে শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-১৩ ১০:৪১:৫৩, আপডেট: ২০২২-০৬-১৩ ১১:১৭:৩২

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড (এলবিএসএল) ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (আইইউবি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির উদ্দেশ্য শিল্প-শিক্ষা সমন্বয় উদ্যোগের অংশ হিসেবে আইইউবির শিক্ষার্থীদের জন্য ডিজিটাল ফাইনান্সিয়াল ট্রেডিং ল্যাব গঠনে সহায়তা করা। এই উদ্যোগে শিক্ষার্থীরা হাতেকলমে পুঁজিবাজারে বিনিয়োগের অভিজ্ঞতা লাভ করবেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইইউবির উপাচার্য অধ্যাপক ড. তানভীর হাসান, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য, অনুষদ সদস্য, এলবিএসএলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খন্দকার সাফ্ফাত রেজাসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইইউবির একাডেমিক কারিকুলাম ‘ইনভেস্টমেন্ট অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজমেন্টের অধীনে এ ডিজিটাল ফাইন্যান্সিয়াল ল্যাবটি পরিচালিত হবে। লংকাবাংলা শিক্ষার্থীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট খুলতে সব ধরনের সহায়তা দেবে। সব ধরনের ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারের সুযোগ দেয়ার পাশাপাশি একটি সৌজন্যমূলক প্রাথমিক তহবিলও দেবে লংকাবাংলা। জ্ঞানভিত্তিক বিনিয়োগকে উৎসাহিত করতে শিক্ষার্থীদের মধ্যে পুঁজিবাজার সম্পর্কে সচেতনতা ও আগ্রহ বাড়াতে এ উদ্যোগ নিয়েছে এলবিএসএল। অন্যদিকে নতুন প্রজন্মের ভবিষ্যৎ বিনিয়োগকারীদের শিখন প্রক্রিয়ার মাধ্যমে নির্দেশনা দেয়ার সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাবে আইইউবি।

লংকাবাংলা সিকিউরিটিজের চেয়ারম্যান মোহাম্মদ এ মঈন বলেন, জ্ঞানভিত্তিক বিনিয়োগের নতুন যুগের সূচনার পথপ্রদর্শক হতে চলেছি আমরা। এর মাধ্যমে পুঁজিবাজার ও দেশের জন্য সমৃদ্ধ আগামীর পথ উন্মোচিত হবে।

লংকাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ নাসির উদ্দীন চৌধুরী বলেন, বিও অ্যাকাউন্ট খোলার জন্য সৌজন্যমূলক তহবিল দেয়ার পাশাপাশি আইব্রোকার, ট্রেড এক্সপ্রেস, ফাইন্যান্সিয়াল পোর্টালসহ আমাদের সব ধরনের ডিজিটাল প্লাটফর্ম বিনামূল্যে ব্যবহারের সুযোগ পাবেন আইইউবির শিক্ষার্থীরা। এর মাধ্যমে তারা দেশের দুই স্টক এক্সচেঞ্জে অনলাইনে লেনদেনের সুযোগ পাবেন।

আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আব্দুল হাই সরকার এ ধরনের উদ্ভাবনী ল্যাব গঠনের জন্য লংকাবাংলাকে স্বাগত জানিয়ে বলেন, দেশে এটিই প্রথম ফাইন্যান্সিয়াল ট্রেডিং ল্যাব। নতুন এ অংশীদারত্ব আগামী প্রজন্মে শিল্প ব্যক্তিত্ব তৈরিতে সহায়তা করবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।