বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আব্দুল হাকিম

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-১২ ১৬:২৮:৪০

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের কৃষিঋণ বিভাগের পরিচালক মো. আব্দুল হাকিম নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন। তাকে বাংলাদেশ ব্যাংকের রংপুর অফিসে বহাল করা হয়েছে।

মো. আব্দুল হাকিম ১৯৯৩ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। সুদীর্ঘ নয় মাসের বুনিয়াদি প্রশিক্ষণ শেষে তিনি বাংলাদেশ ব্যাংকের রাজশাহী অফিসে যোগদান করেন। এরপর প্রধান কার্যালয়ের কৃষিঋণ বিভাগ, প্রশাসন বিভাগ (বর্তমান নাম হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট), ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এবং বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগে দায়িত্ব পালন করেন। পরে তিনি বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অফিস ও গভর্নর সচিবালয়ে মহাব্যবস্থাপক পদে দায়িত্ব পালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে বিএসসি (অনার্স), এমএসসি (ফলিত গণিত) সম্পন্ন করেন আব্দুল হাকিম। এরপর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ (ফাইন্যান্স) ডিগ্রি অর্জন করেন এবং ডিন্স অ্যাওয়ার্ড প্রাপ্ত হন।

মো. আব্দুল হাকিম কৃষিঋণ বিভাগে উপমহাব্যবস্থাপক পদে থাকাকালীন কৃষি ও পল্লিঋণ নীতিমালা প্রণয়নে উল্লেখযোগ্য অবদান রাখায় বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ অ্যাওয়ার্ড প্রাপ্ত হন। কেন্দ্রীয় ব্যাংকে দীর্ঘ কর্মজীবনে পেশাগত দায়িত্বের অংশ হিসেবে তিনি শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভারত, নেপাল, কেনিয়া ও জার্মানিতে অনুষ্ঠিত বিভিন্ন সভা, সেমিনার, ওয়ার্কশপ, এক্সপোজার ভিজিটে অংশগ্রহণ করেন।

তিনি ব্যাংলাদেশ কৃষি ব্যাংকের পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা কমিটির সরকার মনোনীত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু কৃষি পুরস্কার বাছাই কমিটির সদস্য (বিকল্প) হিসেবে দায়িত্ব পালন করনে।

মো. আব্দুল হাকিম সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার লোহাকুড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মো. মুজিবর রহমান সরদার (মরহুম) ও কদবানু বিবির প্রথম সন্তান তিনি। তিনি কলারোয়া সরকারি কলেজের এক্স স্টুডেন্টস সোসাইটির অন্যতম উপদেষ্টা ও সাতক্ষীরা সমিতির আজীবন সদস্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও গণিত বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য তিনি।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।