বাজেট পরবর্তী প্রথম কার্যদিবসে পতন পুঁজিবাজারে

বাজেট পরবর্তী প্রথম কার্যদিবসে পতন পুঁজিবাজারে
দেশের পুঁজিবাজারে পতনে শেষ হয়েছে লেনদেন। ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের ঠিক পরের কার্যদিবস রোববার (১২ জুন) এই বড় পতন দেখলো পুঁজিবাজার । এদিন পুঁজিবাজারের সব সূচক কমেছে। সূচকের সাথে অধিকাংশ সিকিউরিটিজের দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.৮৪ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৩১.৪৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৬৬ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৭.৭৩ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০৩.০৭ পয়েন্টে এবং দুই হাজার ৩৩৪.৬৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৩৬ কোটি ৪০ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১২১ কোটি ৮৬ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৫৮ কোটি ২৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির বা ১৪.০২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩০৬ টির বা ৮০.৯৫ শতাংশের এবং ১৯টির বা ৫.০৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩০.৮৩ পয়েন্ট বা ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৯৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫১ টির, কমেছে ২২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। আজ সিএসইতে ২০ কোটি ০৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত