ইউক্রেনের ১০ হাজার সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক, অর্থ সংবাদ.কম প্রকাশ: ২০২২-০৬-১২ ১১:৪৬:৫২

চলতি বছরের ২২ ফেব্রুয়ারি থেকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয়। যুদ্ধবিরতি না থাকায় উভয় পক্ষের জন্য ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। তবে প্রথমবারের মতো ইউক্রেনের একজন শীর্ষ কর্মকর্তা দেশটির সেনা নিহতের সংখ্যা নিয়ে কথা বলেছেন।

শনিবার (১১ জুন) ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ বলেছেন, রুশ হামলায় এখন পর্যন্ত তারা প্রায় ১০ হাজার সেনা হারিয়েছে।

আর যুদ্ধে রাশিয়া ৩০ হাজারেরও বেশি সেনা হারিয়েছে বলে জানিয়েছে ইউক্রেন।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করে ইউক্রেন। মূলত এ নিয়ে দ্বন্দ্ব শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রেখেছিল মস্কো। কিন্তু এই কৌশল কোনো আসেনি। অবশেষে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া এবং তার দু’দিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।