যুক্তরাষ্ট্রে প্রবেশে লাগবে না করোনা সনদ: সিডিসি

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২২-০৬-১১ ১২:২৪:৪২, আপডেট: ২০২২-০৬-১১ ১৩:১৪:২৩

যুক্তরাষ্ট্রে প্রবেশে এখন থেকে আর করোনা পরীক্ষার প্রয়োজন নেই। কেননা দেশটিতে যেতে গত ১৭ মাস ধরে উড়োজাহাজে ওঠার আগে করোনা পরীক্ষায় নেগেটিভ শনাক্ত হওয়ার যে বাধ্যবাধকতা ছিল, সেটি তুলে নিয়েছে মার্কিন সরকার।

শনিবার (১১ জুন) রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) পরিচালক রোচেল ওয়ালেনস্কি এই বাধ্যবাধকতা বাতিল সংক্রান্ত ৪ পৃষ্ঠার এক আদেশ জারি করেছেন।

তিনি বলেন, আগামীকাল রোববার স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিট থেকে আদেশটি কার্যকর হবে। আকাশপথে যুক্তরাষ্ট্রে প্রবেশে করোনা নেগেটিভ সনদ প্রদর্শন এখন থেকে আর প্রয়োজন নেই।’

রয়টার্স জানায়, এখন গ্রীষ্মকালীন পর্যটন মৌসুম চলছে। এই সময়ে রেকর্ড সংখ্যক আন্তর্জাতিক যাত্রীর প্রত্যাশায় প্রস্তুতি নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের এয়ারলাইনসগুলো। তবে এয়ারলাইনসগুলো বলছে যে, করোনা পরীক্ষায় নেগেটিভ হয়ে বিদেশে আটকা পড়ার আশঙ্কায় অনেক মার্কিন নাগরিক অন্য দেশে ভ্রমণে যেতে চাইছেন না।

ইউএস ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস সেক্রেটারি জেভিয়ের বেসেরা বলেন, ‘বিজ্ঞান ও পর্যাপ্ত তথ্যের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নিয়েছে সিডিসি। তবে প্রয়োজনে সংস্থাটি আবার পরীক্ষা পদ্ধতিতে ফিরে যেতেও দ্বিধা করবে না।’

মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা জানান, সিডিসি আগামী ৯০ দিনের মধ্যে সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করবে।

উল্লেখ্য, করোনা মহামারি রোধে ২০২১ সালের জানুয়ারিতে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য করোনা নেগেটিভ সনদ প্রদর্শনের বাধ্যবাধকতা জারি করেছিল যুক্তরাষ্ট্র। পরে ডিসেম্বরে সিডিসি ৩ দিনের পরিবর্তে যুক্তরাষ্ট্রে প্রবেশের ১ দিন আগে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ প্রদর্শনের নিয়ম চালু করে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।