প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী পেল উত্তর কোরিয়া

প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী পেল উত্তর কোরিয়া
প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী পেল উত্তর কোরিয়া। শনিবার (১১ জুন) দেশটির সরকারি গণমাধ্যমের খবরে জানা যায়, অভিজ্ঞ কূটনীতিক শোয়ে সন-হুই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন।

শোয়ে এমন সময় উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিলেন, যখন দেশটি একের পর এক পারমাণবিক পরীক্ষা চালাচ্ছে। পারমাণবিক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের আলোচনার আহ্বানও প্রত্যাখ্যান করেছে।

উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম কেসিএনএর খবর বলছে, শোয়ে উত্তর কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের নেতৃত্বে ক্ষমতাসীন দলের এক বৈঠকে তাঁকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বাছাই করা হয়েছিল।

আগে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ছিলেন সাবেক সামরিক কর্মকর্তা রি সন জিওন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় তিনি নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর স্থলাভিষিক্ত হলেন শোয়ে।

পারমাণবিক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সময় কিম জং–উনের ঘনিষ্ঠ কর্মকর্তা ছিলেন শোয়ে। ইংরেজি ভাষায় তাঁর দক্ষতা রয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং–উনের আলোচনার সময়ও উপস্থিত ছিলেন শোয়ে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে হ্যানয়তে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনা ফলপ্রসূ না হওয়ার পর সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন শোয়ে। সে সময় তিনি বলেছিলেন, ‘আমি মনে করি উত্তর কোরিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র সুবর্ণ সুযোগ হারিয়েছে।’

সম্প্রতি পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে কূটনৈতিক আলোচনায় অনেকটাই ভাটা পড়েছে। পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের বারবার আহ্বানে সাড়া দেয়নি উত্তর কোরিয়া।

এ বছর উত্তর কোরিয়া বেশ কয়েকটি পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালিয়েছে। ২০১৭ সালের পর প্রথমবারের মতো উত্তর কোরিয়া শক্তিশালী আন্তমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা সতর্কতা জারি করে বলেন, উত্তর কোরিয়া সপ্তম পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যান সতর্কতা জারি করে বলেন, এমনটা ঘটলে জোরালো প্রতিক্রিয়া জানানো হবে।

এমন পরিস্থিতিতে উত্তর কোরিয়ার পররাষ্টমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন শোয়ে সন-হুই। সূত্র: এএফপি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া