করের আওতায় আসছে হোটেল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২২-০৬-০৯ ১৮:২৫:২৬

আগামী ২০২২-২৩ অর্থবছর থেকে হোটেল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও পরিবহন সংস্থাগুলোকে উৎসে কর কর্তনকারী প্রতিষ্ঠান হিসেবে আনার প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় এ প্রস্তাব করেন।

বর্তমান সরকারের ২২তম এবং বাংলাদেশের ৫১তম বাজেট এদিন বিকেল ৩টায় জাতীয় সংসদে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত আছেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আর্থিক অন্তর্ভুক্তি, অর্থনীতির আনুষ্ঠানিকীকরণ, ব্যবসায় কর পরিপালন সহজীকরণ জাতীয় অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ অভীষ্ট।

এই লক্ষ্যে যেসব প্রস্তাব দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে হোটেল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও পরিবহন সংস্থাগুলোকে উৎসে কর কর্তনকারী প্রতিষ্ঠান হিসেবে আনার প্রস্তাব।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ স্লোগান নিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে জাতীয় সংসদে। নতুন এ বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ। এতে মূল্যস্ফীতি ধরা হচ্ছে ৫ দশমিক ৫ শতাংশ।

স্বাধীন বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন ১৯৭২ সালে। সেই থেকে যাত্রা শুরু হয়ে আজ ৫১তম বাজেট পাচ্ছে বাংলাদেশ।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।