পুরুষরাই কেন করোনায় আক্রান্ত হচ্ছে বেশি

পুরুষরাই কেন করোনায় আক্রান্ত হচ্ছে বেশি
প্রতিটি দেশে করোনায় আক্রান্তদের মধ্যে পুরুষদের সংখ্যা বেশি। নারীরা তুলনামূলকভাবে আক্রান্ত হচ্ছেন কম।

এপ্রিলের মাঝামাঝি নিউইয়র্কে করোনায় মৃতদের নিয়ে একটি পরিসংখ্যানে দেখা যায়, যাদের দেহে হাইপারটেনশন, ডায়াবেটিস বা হৃদ্‌রোগের কোনো লক্ষণ ছিল না তাদের ক্ষেত্রেও প্রতি ১শ' জন মৃতের ৭২ জনই ছিল পুরুষ।

পুরুষদের বেশি আক্রান্ত হওয়ার পরিসংখ্যান গবেষকদের ভাবিয়ে তোলে। এক পর্যায়ে যুক্তরাষ্ট্র, চীন ও ভারতের গবেষকেরা একটি জায়গায় একমত হন। সেটি হচ্ছে, নারীদের তুলনায় পুরুষেরা ধূমপান করেন বেশি। ফলে তাদের ঝুঁকি বেশি। ধূমপানে তাদের ফুসফুস ক্ষতিগ্রস্ত থাকে। এ ছাড়া ধূমপায়ীরা বারবার মুখে হাত দেন এবং তারা একে অন্যের সঙ্গে সিগারেট ভাগ করে নেন।

আল জাজিরা জানায়, তবে পুরুষদের কেন করোনা সবচেয়ে বেশি আক্রমণ করে এ নিয়ে নতুন একটি গবেষণায় ভিন্ন তথ্য পাওয়া গেছে।

নারীদের তুলনায় পুরুষদের রক্তে এমন একটি উচ্চমাত্রার এনজাইম আছে, যেটির প্রতি করোনা বেশি আকৃষ্ট হয় এবং রক্তের কোষগুলোকে আক্রান্ত করে ফেলে।

অ্যানজিওটেনসিন-কনভার্টিং এনজাইম ২ (এসিই ২) নামে একটি জৈব প্রোটিন পুরুষদের হৃদপিণ্ড, কিডনি এবং অন্যান্য অঙ্গগুলোতে পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, রক্তে থাকা এই এনজাইমটি করোনায় আক্রান্ত হয়ে ফুসফুসেও সংক্রমিত হয়ে পড়ে।

ইউরোপিয়ান হার্ট জার্নালে গবেষণাটির একটি নিবন্ধ প্রকাশ পেয়েছে। নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার (ইউএমসি) গ্রোনিনগেনের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক আদ্রিয়ানস ভুউরের নেতৃত্বে এই গবেষণাটি পরিচালিত হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়