বাজেটে কোম্পানির কর হার কমানোর প্রস্তাব করতে যাচ্ছেন অর্থমন্ত্রী

বাজেটে কোম্পানির কর হার কমানোর প্রস্তাব করতে যাচ্ছেন অর্থমন্ত্রী
পুঁজিবাজারে তালিকাভুক্তসহ অতালিকাভুক্ত কোম্পানির (ব্যাংক, বীমা,এনবিএফআই, টেলিকম ও তামাকজাত ব্যতিত) কর হার আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটে কমানোর প্রস্তাব করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল। তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে বিদ্যমান ২২.৫০ শতাংশের কর হার কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করতে যাচ্ছেন।

বৃহস্পতিবার (০৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তিনি এই প্রস্তাব করবেন।

যেসব তালিকাভুক্ত কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বেশি শেয়ার ইস্যু করা হয়েছে, সেসব কোম্পানির কর হার ২.৫০ শতাংশ কমিয়ে বাজেটে ২০ শতাংশ করা হতে যাচ্ছে। এছাড়া এই ২.৫০ শতাংশ কর ছাড়ের সুবিধা নেওয়ার ক্ষেত্রে নগদ লেনদেনের শর্ত আরোপ করা হয়েছে। এক্ষেত্রে সব আয় ব্যাংকের মাধ্যমে এবং ১২ লাখ টাকার উপরে ব্যয় ও বিনিয়োগ ব্যাংকের মাধ্যমে করতে হবে।

যেসব তালিকাভুক্ত কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশ বা তার কম শেয়ার ইস্যু করা হয়েছে, সেসব কোম্পানির কর হার অপরিবর্তিত বা ২২.৫০ শতাংশ থাকবে।

তালিকাভুক্ত কোম্পানির পাশাপাশি অতালিকাভুক্ত কোম্পানির কর হারও ২.৫০ শতাংশ কমানোর প্রস্তাব করতে যাচ্ছেন অর্থমন্ত্রী। এতে গতবারের ৩০ শতাংশ কর হার কমিয়ে ২৭.৫০ শতাংশ করার প্রস্তাব করবেন। এক্ষেত্রেও সব আয় ব্যাংকের মাধ্যমে এবং ১২ লাখ টাকার উপরে ব্যয় ও বিনিয়োগ ব্যাংকের মাধ্যমে করার শর্ত দেওয়া হচ্ছে।

এবারের বাজেটে তালিকাভুক্ত ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ব্যাংক, তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানি ও মোবাইল ফোন কোম্পানির কর হার অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত