কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আবুল কালাম

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আবুল কালাম
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (এক্স-ক্যাডার পাবলিকেশন্স) পদে পদোন্নতি পেয়েছেন ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্সের পরিচালক ও ব্যাংকের সহকারী মুখপাত্র জি. এম আবুল কালাম আজাদ।

আবুল কালাম আজাদ ১৯৯২ সালে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে যোগদান করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স, মাস্টার্স ও এডুকেশনে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন।

ব্যাংকের গবেষণা বিভাগ, মনিটারি পলিসি বিভাগ, গভর্নর সচিবালয় ও ডিপার্টমেন্ট অব কমিউনিকশেন্স অ্যান্ড পাবলিকেশন্সে দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে পেশাগত দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে আজাদ সস্ত্রীক হজ্জব্রত পালন করেন।

আজাদ যশোর সদর উপজেলার চুড়ামনকাঠি ইউনিয়নের গাজী পরিবারের সন্তান। সরকারি মাইকেল মধুসূদন কলেজের ছাত্র হিসেবে স্থানীয়ভাবে আজাদের মেধার সুখ্যাতি আছে। বিদেশি প্রশিক্ষণে তিনি যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও ভারত সফর করেন।

আজাদের স্ত্রী রোকেয়া খাতুনও পরিচালক হিসেবে ব্যাংকের গভর্নর সচিবালয়ে কর্মরত। তাদের তিন কন্যা। বড় মেয়ে এমবিবিএস ডাক্তার, মেঝো মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে অধ্যয়নরত।

ছোট মেয়ে রয়েছে আন্ডার গ্র্যাজুয়েট লেভেলে। আজাদ যশোরের অঞ্চলভিত্তিক ভাটাই-নূরজাহান অরফ্যান্স ফ্রেন্ড দুঃস্থ সংগঠনের স্বেচ্ছাসেবী নির্বাহী উপদেষ্টা ও ডোনার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা