অর্থনৈতিক ঝুঁকিতে বিশ্বের বহু দেশ : বিশ্বব্যাংক

অর্থনৈতিক ঝুঁকিতে বিশ্বের বহু দেশ : বিশ্বব্যাংক
ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক অর্থনীতিতে ব্যাপক প্রভাব বিস্তার করেছে। কোভিড-১৯ মহামারিতে বিপর্যস্ত দেশগুলোর অর্থনীতিতে মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে ইউক্রেন যুদ্ধ। এর জেরে বিশ্বের বহু দেশ অর্থনৈতিক মন্দার মুখে পড়েছে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্বব্যাংক। খবর বিবিসির।

বিশ্বব্যাংক বলছে - ইউরোপ এবং পূর্ব এশিয়ার স্বল্পোন্নত দেশগুলো ‘বড় ধরনের মন্দা’র থাবায় পড়েছে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলছেন—মুদ্রাস্ফীতির উচ্চহার এবং প্রবৃদ্ধি হ্রাস বা তথাকথিত ‘স্ট্যাগফ্লেশন’-এর ঝুঁকিও বাড়ছে। এ ছাড়া বিশ্বজুড়ে জ্বালানি ও খাদ্যদ্রব্যের মূল্য বাড়ছে।

ম্যালপাস বলেন, ‘ইউক্রেনে যুদ্ধ, চীনে লকডাউন, সরবরাহ-শৃঙ্খলা বা ‘সাপ্লাই চেইনে’ বিঘ্ন, এবং অর্থনৈতিক অস্থিতিশীলতার ঝুঁকি প্রবৃদ্ধির ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে। ফলে অনেক দেশের জন্য মন্দা এড়ানো কঠিন হবে।’

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এরই মধ্যে জুনের বিশ্বব্যাংকের বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাস প্রতিবেদনে স্ট্যাগফ্লেশনের আসন্ন বিপদ নিয়ে  সতর্ক করেছেন।

ডেভিড ম্যালপাস বলেন, ‘বিশ্বের বেশির ভাগ অঞ্চলে দুর্বল বিনিয়োগের কারণে প্রবৃদ্ধির নিম্নহার পুরো দশকজুড়ে অব্যাহত থাকতে পারে। এ ছাড়া বহু দেশে মুদ্রাস্ফীতি এখন বহু-দশকের মধ্যে সর্বাধিক হারে চলমান। এবং সরবরাহের গতি মন্থর থাকবে বলে ধারণা করা হচ্ছে। যে কারণে মুদ্রাস্ফীতি দীর্ঘদিন জারি থাকার ঝুঁকি রয়েছে।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া