সার্ককে বাঁচাতে বাংলাদেশের হস্তক্ষেপ চাইলেন মহাসচিব

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২২-০৬-০৮ ০০:০১:২৬

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জোট সার্ককে বিদ্যমান জটিলতা থেকে বাঁচাতে বাংলাদেশের সহযোগিতা ও হস্তক্ষেপ চেয়েছেন সংস্থাটির মহাসচিব এসালা উইরাকুন।

সোমবার (৬ মে) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকে ঢাকায় সফররত সার্কের মহাসচিব এ সহযোগিতা চান।

বৈঠকে সার্কের বর্তমান কার্যক্রমের বিভিন্ন দিক সম্পর্কে মহাসচিবের কাছে জানতে চান শাহরিয়ার আলম। এসময় মহাসচিব দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা ও সংযোগ স্থাপনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী ধারণা হিসেবে সংস্থাটি প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের ভূমিকার কথা স্মরণ করেন।

পরে তিনি সার্ক ব্যবস্থার মধ্যে আঞ্চলিক সহযোগিতার বিভিন্ন পদ্ধতি সক্রিয় ও অনুপ্রাণিত করতে বাংলাদেশের সদিচ্ছার প্রশংসা করেন।

প্রতিমন্ত্রী মহাসচিবকে সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে পরামর্শ অব্যাহত রাখার পরামর্শ দেন এবং এই অঞ্চল যে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে তা মোকাবিলায় সার্ক সহযোগিতাকে পুনরুজ্জীবিত করার আহ্বান জানান।

দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান এবং নিজেদের মধ্যে সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির দর্শন নিয়ে ১৯৮৫ সালে যাত্রা শুরু করে সার্ক। ওই বছরের ৭ থেকে ৮ ডিসেম্বর ঢাকা সম্মেলনের মাধ্যমে জোটটি সাংগঠনিক কাঠামো পায়। এর সদরদপ্তর নেপালের রাজধানী কাঠমান্ডুতে অবস্থিত।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।