সূচকের ‍সামান্য পতন, বিমা খাতে আগুন

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৬-০৬ ১৫:১৫:০৮

সূচকের ‍সামান্য পতন, বিমা খাতে আগুন

ছবি: সংগৃহীত

 

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে শেয়ারবাজারে মূল্য সূচকের সামান্য পতন হয়েছে। তবে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে। এদিন বেশিরভাগ বিমা কোম্পানির শেয়ারদর বৃদ্ধিতে বিনিয়োগকারীরা বলছেন বিমা খাতে ‘আগুন’ লেগেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার (৬ জুন) এক্সচেঞ্জটির প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ৮ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ৪৮৯ পয়েন্টে।

প্রধান সূচকের সঙ্গে আজ অপর দুই সূচকেরও পতন হয়েছে। সোমবার বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই ৩০’ ১২ পয়েন্ট এবং শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই এস’ ৯ পয়েন্ট কমেছে।

সব সূচকের পতন হলেও সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে টাকার অংকে লেনদেনের পরিমাণ বেড়েছে। আজ এক্সচেঞ্জটিতে ৯৭৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে (রোববার) লেনদেন হয়েছিল ৯৫০ কোটি ১০ লাখ টাকা।

আজ ডিএসইতে মোট ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে ২০৯ টি কোম্পানিই তাদের শেয়ারদর হারিয়েছে। দর বেড়েছে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ারে। আর বাকি ৪০টি কোম্পানির শেয়ারদর আজ অপরিবর্তিত ছিল।

সূচকের পতনের দিনে শেয়ারবাজারের বিমা খাত ছিল বিপরীত। সোমবার এ খাতের ৪৭টি কোম্পানির শেয়ারদরই বেড়েছে। এর মধ্যে ১২ টি কোম্পানির শেয়ারদর একদিনে যতটুকু বৃদ্ধি পাওয়া সম্ভব ততটুকুই বেড়েছে। বিপরীতে বিমা খাতে দর কমেছে মাত্র ৫ প্রতিষ্ঠানের।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।