ব্র্যাক ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে চুক্তি সই

ব্র্যাক ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে চুক্তি সই
বাংলাদেশ ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক বিদেশ ফেরত অভিবাসী শ্রমিক, বেকার যুবক, গ্রামীণ উদ্যোক্তা এবং নারী ব্যবসায়ীদের দ্বারা পরিচালিত কুটির, অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র শিল্পে (সিএমএসই) পুনঃঅর্থায়ন সুবিধা প্রদানের লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এর (এডিবি) অর্থায়নে ‘কোভিড-১৯ পরবর্তী ক্ষুদ্র আকারের কর্মসংস্থান সৃষ্টির সহায়তা প্রকল্প’-এর আওতায় অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান হওয়ার জন্য ব্র্যাক ব্যাংক বাংলাদেশ ব্যাংক-এর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

বাংলাদেশ ব্যাংক-এর নির্বাহী পরিচালক এবং কোভিড-১৯ পরবর্তী ক্ষুদ্র আকারের কর্মসংস্থান সৃষ্টির সহায়তা প্রকল্পের পরিচালক নুরুন নাহার এবং ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন ২৫ মে ২০২২ ঢাকায় বাংলাদেশ ব্যাংক-এর প্রধান কার্যালয়ে চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ ব্যাংক-এর ডেপুটি গভর্নর আবু ফরাহ মোঃ নাছের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক জনাব মোঃ জাকের হোসেন, এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এর (এডিবি) প্রিন্সিপ্যাল ফাইন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট ডংডং ঝাং এবং ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন।

চুক্তির অধীনে, ব্র্যাক ব্যাংক-সহ অন্যান্য অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশ ব্যাংক থেকে ১,২৯০ কোটি টাকার পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করবে এবং উদ্যোক্তাদের ভর্তুকিযুক্ত ইন্টারেস্টে ঋণ প্রদান করবে। একজন উদ্যোক্তা ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন, যা পাঁচ বছরে পরিশোধযোগ্য।

দেশের শীর্ষস্থানীয় জামানতমুক্ত সিএমএসএমই অর্থায়নকারী হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় সিএমএসএমই খাতের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। অর্থনীতির চালিকাশক্তি এ খাতটি কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখে এবং দেশের প্রবৃদ্ধির চাকাকে বেগবান করে। বাংলাদেশ ব্যাংক এর আগে ২০২০-২০২১ অর্থবছরে কোভিড-১৯ সিএমএসএমই প্রণোদনা প্যাকেজের প্রথম ধাপের লক্ষ্যমাত্রা পূরণের জন্য ব্র্যাক ব্যাংককে স্বীকৃতি দেয়।

পুনঃঅর্থায়ন সুবিধাকে স্বাগত জানিয়ে, ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, " এডিবি অর্থায়িত কোভিড-১৯ পরবর্তী ক্ষুদ্র আকারের কর্মসংস্থান সৃষ্টির সহায়তা প্রকল্পের বাস্তবায়ন অংশীদার করার জন্য আমরা বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানাই। একটি সিএমএসএমই-কেন্দ্রিক ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক তৃণমূল পর্যায়ের উদ্যোক্তাদের জন্য সহজ অর্থায়ন নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। মহামারীর পরিপ্রেক্ষিতে, সিএমএসএমই উদ্যোক্তাদের অতিপ্রয়োজনীয় তহবিল প্রদানের জন্য আমরা আমাদের প্রচেষ্টা আরও জোরদার করেছি। আমরা বিশ্বাস করি, এই পুনঃঅর্থায়ন সুবিধা ক্ষুদ্র ব্যবসার উদ্যোক্তাদের মহামারীর প্রভাব কাটিয়ে ওঠে ব্যবসা পুনরুদ্ধারে সাহায্য করবে।"

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন