যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের সনদ পেল আরও এক বাংলাদেশি প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৫-২৬ ১৫:০০:৪৩

তৈরি পোশাক শিল্পের আরও একটি কারখানা মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের সনদ পেয়েছে। এর মধ্য দিয়ে পরিবেশসম্মত সবুজ কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন সনদ পেলো মোট ১৬১টি পোশাক কারখানা।

লিড ক্যাটাগরির গোল্ড সনদ পাওয়া নতুন কারখানাটি ঢাকা অঞ্চলের মেট্রো নিটিং অ্যান্ড ডায়িং নিট ফ্যাক্টরি-২। সোমবার এ সনদ পেয়েছে কারখানাটি। তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারক উদ্যোক্তাদের মধ্যে লিড সনদপ্রাপ্ত কারখানা বাংলাদেশেই সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবি) বাণিজ্যিক ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান, বাড়িসহ অন্যান্য স্থাপনার ক্ষেত্রেও সনদ দিয়ে থাকে। তবে শিল্প কারখানার ভবন নির্মাণ থেকে পণ্য উৎপাদন পর্যন্ত সব পর্যায়ে পরিবেশ সুরক্ষার বিষয়টি কঠিন তদারকি ও বিশ্লেষণ করে সর্বোচ্চ মানের কারখানাকে এ সনদ দেওয়া হয়।

বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, পরিবেশসম্মত সবুজ কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন বা লিড সনদ হলো ‘সবুজ কারখানায় উৎপাদিত পোশাকের গায়ে গ্রিন ট্যাগ সংযুক্ত থাকা।’

এর মানে যে পণ্যটি উৎপাদিত হলো তা সবুজ কারখানায় উৎপাদিত বলে বিবেচিত হবে। আবার ভোক্তার কাছেও এর কদর থাকে, আস্থা বাড়ে বিদেশি বড় বড় ব্র্যান্ড এবং ক্রেতার। এতে পণ্যের দর কষাকষি সহজ হয়, আমাদের পোশাক খাতের ব্র্যান্ড ইমেজও বাড়ে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।