ওএসএসের মাধ্যমে বিদেশী বিনিয়োগকারীরা অস্থায়ী ব্যাংক হিসাব খুলতে পারবেন

ওএসএসের মাধ্যমে বিদেশী বিনিয়োগকারীরা অস্থায়ী ব্যাংক হিসাব খুলতে পারবেন
ওয়ান স্টপ সার্ভিসের (ওএসএস) মাধ্যমে বিদেশী বিনিয়োগকারীদের জন্য অস্থায়ী ব্যাংক হিসাব খোলার সুবিধা চালু করা হয়েছে। বিদেশী বিনিয়োগের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে নানা উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। তারই অংশ এই সুবিধা চালু করা হয়েছে।

দেশী-বিদেশী বিনিয়োগকারীদের জন্য দাপ্তরিক কার্যক্রম সহজ এবং দ্রুত করার অংশ হিসেবে অস্থায়ী ব্যাংক হিসাব খোলার এ প্রক্রিয়া চালু করে বিডা। এতে বিদেশী বিনিয়োগকারীরা তার নিজের দেশে বসেই বাংলাদেশে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবেন। যা একজন বিনিয়োগকারীর সময় বাঁচাতে ও বাড়তি অর্থ খরচ থেকে মুক্তি পেতে সাহায্য করবে।


অস্থায়ী ব্যাংক হিসাব খোলার জন্য বিদেশী বিনিয়োগকারীর ক্ষেত্রে প্রয়োজন হবে নাম, ক্লিয়ারেন্স সার্টিফিকেট, বিনিয়োগকারীর বিস্তারিত তথ্য (ঠিকানা, ছবি, পাসপোর্টের ফটোকপি) ইত্যাদি এবং বিনিয়োগকারী কোম্পানির ক্ষেত্রে চূড়ান্ত সুবিধাভোগী এবং প্রস্তাবিত পরিচালকের বিস্তারিত তথ্য (ঠিকানা, ছবি, পাসপোর্টের ফটোকপি) ইত্যাদি।

এরপরের ধাপে এসব কাগজপত্রসহ ব্যাংক হিসাব খোলার ফরম পূরণ করে জমা দিতে হবে। টাকা উত্তোলনের জন্য অনুমোদিত ব্যক্তির তথ্য, খসড়া মেমোরেন্ডাম এবং অ্যাসোসিয়েশনের নিবন্ধন কপি, প্রস্তাবিত কোম্পানির পরিচালকের অনুমোদিত ব্যক্তির পক্ষে বোর্ড রেজল্যুশন বা নোটারাইজড পাওয়ার অব অ্যাটর্নি জমা দিতে হবে।

এছাড়া, ব্যবসার নিবন্ধন করার পর নতুন করে একটি সাধারণ ব্যাংক হিসাব খুলতে হবে এবং আগে খোলা ব্যাংক হিসাবে থাকা অর্থ স্বাভাবিক পদ্ধতি অনুসরণ করে খোলা নতুন ব্যাংক হিসাবে স্থানান্তর করা হবে। এক্ষেত্রে নতুন হিসাব খোলার জন্য স্বাভাবিক নিয়ম মেনে কাগজপত্র জমা দিতে হবে। এ কার্যক্রমের বিস্তারিত পর্যবেক্ষণ করবে বিডা, ওয়ানস্টপ সার্ভিস এবং হিসাব খোলা হবে যে ব্যাংকে ওই ব্যাংক। বিডার দেয়া নির্দেশিকায় বলা হয়, প্রয়োজনীয় কোনো একটিও তথ্য-প্রমাণ প্রদান না করলে ব্যাংক হিসাব খোলা যাবে না। একই সঙ্গে সাধারণ ব্যাংক হিসাব বন্ধ করার পদ্ধতি মেনেই অস্থায়ী ব্যাংক হিসাব বন্ধ করা যাবে। এক্ষেত্রে গ্রাহকের টাকা তার পছন্দের অন্য কোনো হিসাবে স্থানান্তর করা যাবে।

এ বিষয়ে ওয়ান স্টপ সার্ভিসের পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বলেন, বিদেশী বিনিয়োগকারীরা যেন সহজে ব্যাংক হিসাব খুলতে পারেন, সেজন্য আমরা ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) থেকে এ উদ্যোগ গ্রহণ করেছি। এতে করে বিনিয়োগকারী নিজ দেশে বসেই লেনদেন করতে পারবেন। এখানে স্থানীয় কোনো প্রতিনিধিকে দিয়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা বা হিসাব খোলার ক্ষেত্রে প্রয়োজন হবে না। এ প্রক্রিয়াটি এখনই চালু করা যাচ্ছে না। আমরা এর জন্য একটা গাইডলাইন তৈরি করা প্রয়োজন ছিল সেটি করেছি। এখন ব্যাংকসহ অন্য পক্ষগুলোর সঙ্গে আলোচনা করে এটি বাস্তবায়ন করা হবে। সেজন্য এ সেবা কবে নাগাদ গ্রহকরা পাবেন সেটি নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, এ প্রক্রিয়া দেশী-বিদেশী সব বিনিয়োগকারীর জন্যই সুবিধাজনক। এতে সময় বাঁচবে আবার ঝামেলাও কমবে। আমরা তো চাই এটি হোক, এটি দেশের বিনিয়োগের পরিবেশের জন্যও ইতিবাচক হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা