মেহেরপুরে আম সংগ্রহ শুরু

মেহেরপুরে আম সংগ্রহ শুরু
মেহেরপুরে আম সংগ্রহ শুরু হয়েছে। সোমবার (২৩ মে) সকাল থেকেই জেলায় গুটি জাতের আম সংগ্রহ করে বাজারজাত করছেন ব্যবসায়ী ও বাগান মালিকরা।

আমের পরিপক্কতা নিশ্চিত করেই ভোক্তাদের কাছে বিক্রির উদ্দেশ্যে এ কার্যক্রম শুরু করেছে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ। আমের জাত অনুযায়ী নির্দিষ্ট সময় হলেই গাছ থেকে আম সংগ্রহ করছেন ব্যবসায়ীরা।

বাগান মালিকরা জানান, এ বছর আমের ফলন কম হয়েছে। তবে বাজারে চাহিদা অনেক। দামও ভালো। গতবারের তুলনায় এ বছর বেশ কিছুদিন পর আম সংগ্রহ শুরু করা হচ্ছে।

জেলা কৃষি বিভাগ সূত্র জানায়, ২৫ মে থেকে গুটি ও বোম্বে জাতের আম সংগ্রহ করতে পারবেন ব্যবসায়ী ও বাগান মালিকরা। ২৮ মে থেকে হিমসাগর এবং ৫ জুন থেকে গোপালভোগ পাড়া যাবে। ৮ জুন ল্যাংড়া, ১৫ জুন আম্রপালি, ২০ জুন মল্লিকা, ৩০ জুন ফজলি, ৩০ জুলাই বিশ্বনাথ, সখিনা ও বারি-৪ জাতের আম পাড়তে পারবেন চাষিরা।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (শস্য) কামরুজ্জামান জানান, এ বছর জেলায় দুই হাজার ৩০০ হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। তুলনামূলকভাবে বৃষ্টিপাত কম হওয়ায় অনেক বাগানের আমের গুটি আগেই ঝরে গেছে। তাই এ বছর আমের ফলন একটু কম।

জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান বলেন, কেমিক্যাল দিয়ে কেউ যেন আম পাকিয়ে বিক্রি করতে না পারেন সেজন্য আম পাড়ার সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। বাজার মনিটরিংয়ের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ টিম বাজারে সর্বদা তদারকি করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা