বাংলাদেশিদের বৈধ হওয়ার সুযোগ দিল মালদ্বীপ

নিউজ ডেস্ক, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৫-২২ ১১:৩৮:০৬

মাত্র পাঁচ লাখ জনসংখ্যার দ্বীপরাষ্ট্র মালদ্বীপে লক্ষাধিক বাংলাদেশি বসবাস করে। পর্যটন নির্ভর অর্থনীতির দেশ মালদ্বীপে বর্তমানে বৈধ-অবৈধ মিলিয়ে মোট কতজন বাংলাদেশি কর্মী কাজ করছেন তার সুনির্দিষ্ট তথ্য পাওয়া না গেলেও দেশটিতে ৫০ হাজারের বেশি অবৈধ বাংলাদেশি কর্মী অবৈধভাবে কাজ করছে। এসব অনিবন্ধিত কর্মীদের বৈধকরণ সুযোগ গ্রহণ করে ওয়ার্ক পারমিট নেওয়ার সুযোগ দিচ্ছে মালদ্বীপ সরকার।

শনিবার (২১ মে) রাতে মালদ্বীপের বাংলাদেশ হাইকমিশনের এক জরুরি বিজ্ঞপ্তিতে এমনই তথ্য জানানো হয়েছে।

হাইকমিশনের জরুরি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মালদ্বীপে বসবাসরত আনডকুমেন্টড প্রবাসী বাংলাদেশি নাগরিকদের, ইকোনোমিক ডেভলপমেন্ট মিনিস্ট্রর আওতায় বৈধকরণ প্রক্রিয়া বর্তমানে চালু রয়েছে। যাদের বৈধ ভিসা ও ওয়ার্ক পারমিট নাই তাদের দ্রুততার সঙ্গে ভিসা/ওয়ার্ক ফারমিট সংগ্রহ করে মালদ্বীপে বৈধভাবে কাজ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

বৈধকরণ প্রক্রিয়ার সুযোগে যদি কেউভিসা বা ওয়ার্ক পারমিট সংগ্রহ না করে তবে তার বিরুদ্ধে মালদ্বীপের আইন অনুযায়ী কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানা গেছে।

এমন অবস্থায় শাস্তি এড়াতে আনডকুমেন্টেড প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জরুরি ভিত্তিতে বৈধকরণ প্রক্রিয়ায় ভিসা ও ওয়ার্ক পারমিট সংগ্রহ করার অনুরোধ করা হলো।

উল্লেখ্য, বৈধকরণের জন্য বর্তমানে যে যেখানে কাজ করছে সেই মালিককে ইকোনোমিক ডেভলপমেন্ট মিনিস্ট্রিতে আবেদন করতে হবে।

এ বিষয়ে তথ্যের প্রয়োজন হলে ইকোনোমিক ডেভলপমেন্ট মিনিস্ট্রি (ফোন ১৫০০) (ইমেইল [email protected])

বা বাংলাদেশ হাইকমিশনে (৩৩২০৮৫৯) (ভাইবার ৭৬১৬৬৩৬) যোগাযোগ করতে বলা হয়েছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।