আগাম কর অব্যাহতি চান জাহাজভাঙা শিল্পের ব্যবসায়ীরা

আগাম কর অব্যাহতি চান জাহাজভাঙা শিল্পের ব্যবসায়ীরা
জাহাজ পুনঃপ্রক্রিয়াকরণ শিল্পে দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে উন্নতি করে আসছিল বাংলাদেশ । কিন্তু ভ্যাট আইনের প্রভাবে এবং করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে শিল্পটি বর্তমানে কঠিন একটি সময় পার করছে ।

কর্মহীন হয়ে পড়ছে অনেক শ্রমিক। এ পরিস্থিতিতে আসন্ন বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) করনীতিতে আগাম করে অব্যাহতি চান এ খাতের সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

শিল্পটির সংগঠন বাংলাদেশ শিপ ব্রেকার্স এন্ড রিসাইক্লার্স এসোসিয়েশনের (বিএসবিআরএ) কর্মকর্তারা জানান, জাহাজ আমদানির ক্ষেত্রে আগে কোনো ধরনের আগাম কর দিতে হতো না। কেবল প্রতি টনে ৩০০ টাকা হারে ভ্যাট পরিশোধ করতে হতো। কিন্তু পরে নতুন ভ্যাট আইনে এ শিল্পে জাহাজের মোট মূল্যের ৫ শতাংশ আগাম কর আরোপ করা হয়, যা আমদানির সময় পরিশোধ করতে হয়।

এ আগাম কর পরবর্তীতে সমন্বয় ও ফেরত দেয়ার বিধান থাকলেও তা ফেরত পাচ্ছে না শিল্প মালিকরা। সর্বোচ্চ ছয় মাসের মধ্যে আগাম কর ফেরত দেয়ার বিধান থাকা সত্ত্বেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে একটি টাকাও ফেরত পাননি । ফলে ব্যবসায়ীদের মূলধন ঘাটতি অসহনীয় পর্যায়ে চলে গেছে। চলতি অর্থবছরে এখনও পর্যন্ত সরকারের কাছে ২৩৮ কোটি টাকা ফেরত পাওয়ার কথা।

চলমান করনীতিতে ৫ শতাংশ আগাম কর ধার্য্য করায় ২০১৯-২০ অর্থবছরের চেয়ে এর আগের অর্থবছরগুলোতে জাহাজ আমদানির পরিমাণ ও সরকারকে রাজস্ব দেয়ার হার তুলনামূলকভাবে অনেক বেশি ছিল। নতুন নীতির কারণে সরকারের কোষাগারে অর্থ জমছে কম। জাহাজ আমদানি কমে যাওয়ায় বেকার শ্রমিকের সংখ্যা দিনদিন বাড়ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি